Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লাঠি আকৃতির নক্ষত্র! কোথা থেকে এল এই সুদূর সর্পিল রহস্য-পথ?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ৬:৫৮ পিএম

এনজিসি ৬৯৫৬। সর্পিল এক ছায়াপথ। পৃথিবী থেকে ২১ কোটি ৪০ লাখ আলোকবর্ষ দূরের এই ছায়াপথ। জেমস ওয়েব টেলিস্কোপের আগে হাবল টেলিস্কোপের উপরই নির্ভর করতে হত বিজ্ঞানীদের। তবে এই জেমস ওয়েব টেলিস্কোপের যুগেও আবারও চমকে দিল হাবল। মহাকাশে নতুন আবিষ্কার করে চমক দিচ্ছে এই টেলিস্কোপটি। সম্প্রতি এনজিসি ৬৯৫৬ নামের একটি সর্পিল ছায়াপথের সন্ধান দিল হাবল টেলিস্কোপ। জানা গিয়েছে, পৃথিবী থেকে ২১ কোটি ৪০ লাখ আলোকবর্ষ দূরে এই ছায়াপথের অবস্থান। বিজ্ঞানীরা এই সর্পিল ছায়াপথকে ‘বারড গ্যালাক্সি’র নিখুঁত উদাহরণ বলে উল্লেখ করছেন।

বারড গ্যালাক্সি এমন এক ধরনের গ্যালাক্সি, যা আকারে সর্পিল, যার কেন্দ্র একটি বর্ধিত দণ্ডের মতো আকার ধারণ করে। ৭০ শতাংশ ছায়াপথে এই 'বার' পাওয়া যায়। এর নামকরণ করা হয়েছে গ্যালাকটিক নিউক্লিয়াস জুড়ে থাকা নক্ষত্রগুলির বিশেষ দণ্ডাকার আকৃতির জন্য।

গ্যালাকটিক নিউক্লিয়াস-সহ ছায়াপথে এই ধরনের বার কাঠামো বেশি চোখে পড়ে। মহাকাশের গ্যাস-সহ অন্যান্য উপাদান গ্যালাকটিক কোরের দিকে দৌড়য়। এ প্রক্রিয়ায় এই বারও চঞ্চল থাকে। এভাবে যত বেশি ভর গ্যালাকটিক কেন্দ্রের দিকে যেতে থাকে, বার ততই অস্থিতিশীল হতে থাকে। এভাবে বারটি আরও নমনীয় হলে ক্রমশ সর্পিল আকার ধারণ করে। বিজ্ঞানীরা বলছেন, এনজিসি ৬৯৫৬ ছায়াপথ শুধু দেখতে সুন্দর নয়, এটি মহাবিশ্বের সম্প্রসারণের গুরুত্বপূর্ণ পরিমাপ সম্পর্কেও ধারণা দিতে পারে।

নাসার তথ্য অনুযায়ী, সর্পিল এই ছায়াপথে কিছু পরিবর্তনশীল নক্ষত্র দেখা যায়। এই নক্ষত্রের এক উজ্জ্বলচক্র দেখা যায়। এগুলো নিয়মিত বিরতিতে উজ্জ্বল এবং ম্লান হয়। এই আলোকচক্রের হিসেব বের করেই পৃথিবী থেকে এই ছায়াপথের দূরত্ব বের করেছেন বিজ্ঞানীরা। সূত্র: স্পেসডটকম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ