Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পত্রিকার বৈশিষ্ট্য এমন হতে হবে যেখানে পাঠকদের মানবিক মূল্যবোধ জাগ্রত হয় -আসাদ চৌধুরী

মাসিক পত্রিকা আলাপ’র ২৫ বছর পূর্তি

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা আহ্ছানিয়া মিশন প্রকাশিত সহজ ভাষার মাসিক পত্রিকা ‘আলাপ’-এর ২৫ বছর পূর্তি উপলক্ষে মিশন ভবন অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি আসাদ চৌধুরী বলেন, সহজ ভাষার পত্রিকার বৈশিষ্ট্য এমন হতে হবে যেখানে পাঠকদের মানবিক মূল্যবোধ জাগ্রত হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বল্প সাক্ষর ও ঝরে পড়াদের পঠন চর্চায় সংশ্লিষ্ট রাখা এবং তাদের অর্জিত দক্ষতা ধরে রাখতে ও বিকশিত করতে সহায়তা করা করার জন্য এ ধরনের পত্রিকা বিশেষ ভূমিকা রাখে। এ ছাড়াও লোকজ সংস্কৃতিকে লালন করে আনন্দ বিনোদনের একটি অংশও এ ধরনের পত্রিকা। বক্তারা আরো বলেন, আলাপ একটি পাঠক সুনির্দিষ্ট পত্রিকা। এই পাঠকদের আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক পটভূমি ও শিক্ষার স্তর এবং চাহিদা অনুযায়ী আলাপের বিষয় ও লেখা বিন্যস্ত করা হয়।
ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট ও আলাপের সম্পাদক কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহ্ছানুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রশিক্ষণ ও উপকরণ উন্নয়ন বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ মহসীন। এ ছাড়া আলোচনায় অংশগ্রহণ করেন সেভ দ্যা চিলড্রেন-এর ঊর্ধ্বতন কর্মকর্তা ম. হাবিবুর রহমান, এনসিটিবি-এর ঊর্ধ্বতন বিশেষজ্ঞ শফিউল আলম এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের সিনেড সিইও শাহনেওয়াজ খান। ঢাকা আহ্ছানিয়া মিশন ১৯৯১ সাল থেকে নব্য ও স্বল্প সাক্ষরদের জন্য শিক্ষা সহায়ক উপকরণ হিসেবে সহজ ভাষার একটি মাসিক পত্রিকা আলাপ নিয়মিতভাবে প্রকাশ করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ