Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিষিদ্ধ ফানুসে রাজধানীর চার স্থানে অগ্নিকাণ্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১০:১৭ এএম

রাজধানীতে নতুন বছরকে বরণ করতে গিয়ে নিষেধাজ্ঞা সত্ত্বেও ফানুস ওড়ানোর ফলে চার স্থানে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে কেউ হতাহত হয়নি। তবে বৈদ্যুতিক তারে ফানুস পড়ে আগুন লাগায় আদাবর এলাকায় বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে পুরো এলাকা ব্ল্যাকআউট হওয়ার খবর পাওয়া গেছে।

শনিবার (৩১ ডিসেম্বর) রাত ১২টার পর রাজধানীতে এসব ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা গেছে, ফানুস ওড়ানোকে কেন্দ্র করে চার স্থানে আগুনের ঘটনা ঘটেছে। এর মধ্যে একটি পুরান ঢাকার লালবাগ, তেজগাঁও ও অপরটি দুটি সদরঘাট ও মোহাম্মদপুর এলাকায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে ছুটে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার এরশাদ হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

এই কর্মকর্তা জানান, পুরান ঢাকার সদরঘাটের হকার্স মার্কেটের ছাদে আগুনের ঘটনা ঘটেছে। সেখানে পাশের ভবন থেকে ওড়ানো একটি ফানুস পড়ে আগুন ধরে যায়। পরে স্থানীয়রা ফায়ার সার্ভিসকে কল দিলে দুটি ইউনিট ঘটনাস্থল যায়। তবে এর আগেই আগুন নিভে গেছে। অন্যদিকে লালবাগের একটি বাসার ছাদে আগুন লাগলেও তা কিছুক্ষণের মধ্যে নিভে যায়। অন্যদিকে মিরপুরে একটি ছোট আগুনের খবর তারা পেয়েছিলেন। তবে সেটি ফানুস থেকে আগুন লেগেছিল কি না তা জানাতে পারেননি। এছাড়া মোহাম্মদপুর এলাকার একটি বহুতল ভবনে ফানুস থেকে আগুনের খবর পাওয়া গেছে। একই ঘটনা ঘটেছে তেজগাঁও এলাকার একটি ভবনেও।

এরশাদ হোসেন জানান, মোহাম্মদপুরে আগুনটা বড় ছিল। কিন্তু দ্রুত ফায়ারের কর্মীরা সেখানে ছুটে গিয়ে আগুন নিয়ন্ত্রণ আনায় দ্রুত নিভে যায়। এছাড়াও প্রাণে রক্ষা পেয়েছেন অনেকে।

এদিকে রাজধানীর আদাবর এলাকায় বৈদ্যুতিক তারে ফানুস পড়ায় আগুন লেগে যায়। এই ঘটনায় ওই এলাকার বিদ্যুৎ সংযোগ লাইন বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে অন্ধকার হয়ে পড়ে পুরো এলাকা।

গত বছর থার্টি ফার্স্ট নাইটে এই ওড়ানো ফানুস ওড়ানোয় প্রায় ১০টি স্থানে আগুনের ঘটনা ঘটে। এবার ডিএমপি ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। তবে নগরবাসী সেই নিষেধাজ্ঞার খুব একটা তোয়াক্কা করেনি। পুলিশকেও এ ব্যাপারে তৎপর দেখা যায়নি। পুলিশের সামনেই ফানুস ওড়াতে দেখা গেছে।

 



 

Show all comments
  • আলি ১ জানুয়ারি, ২০২৩, ১০:২৬ এএম says : 0
    বছরের শুরুতেই প্রশাসন তাদের কথা রাখতে পারলো না। তারা বলেছিল কেউ আতশবাজি করতে পারবে না, কিন্তু শুরুতেই রাজধানীর বখাটেরা প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দিলো। হায়রে প্রশাসন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ