Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লোমাবৃত নবজাতক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ভারতের উত্তর প্রদেশে এক শিশুর জন্ম হয়েছে যার শরীরের অর্ধেক কালো লোমে ঢাকা। বিদেশী মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, হারদোই জেলায় একটি শিশুর জন্ম হয় যার ৬০ শতাংশ শরীর লোমে ঢাকা। শিশুর জন্মের কয়েক ঘণ্টা পরই খবরটি দ্রুতই ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। শিশুটির শরীরের অর্ধেক, বিশেষ করে পিঠ, কালো এবং ভঙ্গুর চুলের একটি স্তরে আবৃত, যার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।
শিশু বিশেষজ্ঞ ডা. ইকরাম হোসেনের মতে, উল্লিখিত শিশুটির ‘কনজেনিটাল মেলানোসাইটিক নেভাস’ নামে একটি চর্মরোগ রয়েছে। এ রোগে শরীরে ক্যান্সারবিহীন এবং গভীর কালো ত্বক থাকে, যার মধ্যে মেলানোসাইট নামক পিগমেন্ট কোষ থাকে।
তবে এ ত্বকেও চুলের মতো গঠন রয়েছে এবং দূর থেকে দেখলে এগুলো চুলের তন্তুর মতো দেখায়।
বিশেষজ্ঞদের মতে, ২০ থেকে ৫০ হাজার শিশুর মধ্যে একজন এ রোগ নিয়ে জন্মগ্রহণ করতে পারে। এটিতে আক্রান্ত ব্যক্তিদের ত্বকে জ্বালাপোড়া এবং হুল ফোটার অভিযোগ করা সাধারণ ঘটনা। বিশেষজ্ঞদের মতে, এই রোগটি প্রাণঘাতী নয়, তবে এ ধরনের মানুষ ক্যান্সারের ভয় পান। সূত্র : জে এন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ