Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভ্যাটিকান সিটির সাবেক পোপ ষোড়শ বেনেডিক্টের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মৃত্যুবরণ করলেন ভ্যাটিকান সিটির প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৫। ভ্যাটিকান সিটির বাসভবনে গতকাল শনিবার সকালে তার মৃত্যু হয়। ষোড়শ বেনেডিক্টের মৃত্যুতে ভ্যাটিকানের তরফে বিবৃতি জারি করা হয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো হচ্ছে যে, শনিবার সকাল ৯টা ৩৪ মিনিটে ভ্যাটিকানের প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট প্রয়াত হয়েছেন।’
প্রায় ৮ বছর ভ্যাটিকান গির্জার পোপের দায়িত্ব পালন করেন ষোড়শ বেনেডিক্ট। কিন্তু ২০১৩ সালে তিনি পদত্যাগ করেন। তিনি ছিলেন স্বেচ্ছায় পোপের পদ থেকে সরে যাওয়া দ্বিতীয় ব্যক্তি। তার আগে ১৪১৫ সালে দ্বাদশ গ্রেগরি পোপের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।
বেনেডিক্ট তার জীবনের শেষ বছরগুলো কাটাচ্ছিলেন ভ্যাটিকানের মেটার ইক্লেসিয়া মঠে। তার উত্তরসূরি পোপ ফ্রান্সিস মাঝেমধ্যেই তাঁকে দেখতে সেখানে যেতেন বলে জানিয়েছেন। প্রায় দশ বছর ধরে ষোড়শ বেনেডিক্ট শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। তবে বিগত কয়েক দিন ধরে তার শারীরিক অবস্থার আরো অবনতি হয়েছিল।
১৯২৭ সালের ১৬ এপ্রিল জার্মানির মার্কটলে ষোড়শ বেনেডিক্টের জন্ম। তার আসল নাম জোসেফ রেটজিঙ্গার। ২০০৫ সালে তার ৭৮ বছর বয়সে ভ্যাটিকানের পোপ নির্বাচিত হন। তিনি পোপ থাকাকালীন গির্জার ওপর শিশু নির্যাতনের আঙুল উঠেছিল। এর ফলে বিতর্কের মুখেও পড়েছিলেন ষোড়শ বেনেডিক্ট। সূত্র : নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ