Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রস্তুত পেলের শেষ বিদায়মঞ্চ

সোম-মঙ্গলবার অন্ত্যেষ্টিক্রিয়া

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

২৪ ঘন্টা পেরিয়ে গেছে সেই দুঃস্বপ্নময় খবরের, পেলে নেই। বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে থাকা মানুষগুলো মানতেই চাইছে না গোটা পৃথিবীকে কাঁদিয়ে দুনিয়ার মায়া কাটিয়ে অসীমে পাড়ি জমিয়েছেন ফুটবল কিংবদন্তি। সেই শোক বুকে ধারণ করে চলছে মাতম, চলছে শ্রদ্ধা নিবেদন। এবার যে শেষ বিদায় দিতে হবে প্রিয় ‘সম্রাটকে’। যে মাটিতে আলো ছড়িয়ে বিশ্ব ফুটবলের রাজা হয়ে উঠেছেন, সেই সান্তোসেই সমাহিত হবেন পেলে। এর আগে তাকে শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন সবাই।

সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে বৃহস্পতিবার ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। সেখান থেকেই তাকে আজ ভোরে নিয়ে যাওয়া হবে ভিলা বেলমিরোর এস্তাদিও উরবানো কালদেরিয়ায়। পেলের ক্লাব সান্তোসের এই মাঠেই তৈরি করা হচ্ছে শ্রদ্ধার মঞ্চে। মাঠের মাঝখানে ২৪ ঘণ্টা রাখা হবে তিনটি বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলারের লাশ। সকাল ১০টা থেকে শ্রদ্ধা জানাতে পারবেন সবাই। যারাই তাকে শ্রদ্ধা জানাতে চান, দুটি গেট দিয়ে মাঠে প্রবেশ করতে পারবেন। রাজনীতিক ও প্রশাসকদের জন্য থাকবে আলাদা ব্যবস্থা। গণমাধ্যমের জন্য থাকবে আলাদা ব্যবস্থা। তারা ২০ নম্বর গেট দিয়ে ভেতরে যেতে পারবেন। তবে এর জন্য আগে থেকে নিবন্ধন করে রাখতে হবে ক্লাবের ওয়েবসাইটে দেওয়া নিয়ম মেনে।

মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত কফিন থাকবে পেলের প্রিয় মাঠে। এরপর সান্তোসের রাস্তায় হবে শেষ যাত্রা। পথেই পড়বে ক্যানাল-সিক্স, যেখানে থাকেন পেলের শতবর্ষী মা সেলেস্তে। পরে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সমাহিত করা হবে একুমেনিকাল নেক্রপলিস মেমোরিয়ালে। পেলের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে ব্রাজিল। গভীর শ্রদ্ধার সঙ্গে ফুটবল জাদুকরকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে পুরো পৃথিবী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ