Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বছরের শেষটা দারুণ হলো বেনজেমা, ইউনাইটেডের

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বর্তমান ব্যালন ডি-অর জয়ী করিম বেনজেমা। ক্লাব পর্যায়ে জিতেছেন সম্ভব সকল পুরষ্কার। তবে আক্ষেপ ছিল জাতীয় দলের হয়ে কিছু না জিততে পারার। তাই বহু আশায় বুক বেঁধেছিলেন কাতার বিশ্বকাপ নিয়ে। তবে আসার শুরু আগে পুরনো এক চোট ফিরে আসায় দুই সপ্তাহের জন্য ছিটকে যান মাঠ থেকে। তবে নক-আউটে ফিরে আসার জন্য প্রত্যয়ী ছিলেন। এমনকি ফিটও হয়ে গেলেন। তবে বিধি বাম। ফরাসি দলের কোচ দিদিয়র দেশম তাঁকে আর ডাকলেন না দলে। আর্জেন্টিনার কাছে ফ্রান্স শিরোপার খোয়ানোর পরের দিনই জাতীয় দলের নীল জার্সিটা তুলে রাখার ঘোষণা দিয়ে দিলেন। তবে বেনজেমা যে এখনো ফুরিয়ে যায়ন তারি একটি নিদর্শন পাওয়া গেল পরশুরাতে। স্প্যানিশ লা-লিগায় এই ফরাসি তারকার জোড়া গোলে রিয়াল ভায়াদোলিদের দেওয়া কঠিন চ্যালেঞ্জ ঠিকই উতরে গেল রিয়াল মাদ্রিদ।

গোটা ম্যাচের ৮০ মিনিট নিয়ন্ত্রণ করল ভালাদোলিদ। গোলরক্ষক থিবো কর্তোয়া দারুণ সব সেভে মাদ্রিদের অভিজাতদের জাল অক্ষত থাকে। এরপর ৮৩তম মিনিটে পেনাল্টি থেকে স্বাগতিকদের এগিয়ে দেন বেনজেমা। ম্যাচ শেষ হওয়ার আগে এদুয়ার্দো কামাভিঙ্গার কাছ থেকে বল পেয়ে আরেকবার জাল খুঁজে নেন রিয়াল অধিনায়ক।

ম্যাচশেষে গণমাধ্যমকে রিয়াল কোচ আনচেলত্তি বলেন, ‘আমি দেখতে পাচ্ছি যে বেনজেমা খুবই অনুপ্রাণিত অবস্থায় আছে। আর আমি মনে করি, আপনারা ২০২৩ সালে ভিন্ন এক বেনজেমাকে দেখতে পাবেন।’ লা লিগার টেবিলে ১৫ ম্যাচ শেষে ৩৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে রিয়াল। সমনাসংখ্যক পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকায় টেবিলের চুড়ায় বার্সালোনা। গতরাতে তাদের সামনে সুযোগ ছিল চির প্রতিদ্বন্দীদের পয়েন্টের দিক থেকে ছাড়িয়ে যাওয়ার। তবে নগর প্রতিদ্বন্দী এস্পানিওলের বপক্ষে ১-১ গোলে ড্র করে সুযোগ হারায় কাতালান জায়ান্টরা। ম্যাচের ৭ মিনিটে মার্কোস আলান্সোর গোলে এগিয়ে যায় বার্সা। ম্যাচের ৭৩ মিনিটে জোসেলুর গোলে সমতায় ফেরে এস্পনিওল। ম্যাচের ৮০ মিনিটে জোর্দি আলভা ও তার দুই মিনিট পর এস্পানিওলের সুজা লাল কার্ড দেখে মাঠে ছাড়েন।

এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যানফিল্ডে বেলজিয়ান ভাউট ফায়েসের জোড়া আত্মঘাতী গোলে লিস্টার সিটির বিপক্ষে ২-১ ব্যবধানে জিতেছে লিভারপুল। লেস্টারের হয়ে খেলতে নেমে সাত মিনিটের মধ্য দুইবার নিজেদের জালে বল পাঠিয়ে দিলেন ফায়েস। এটি প্রিমিয়ার লিগের এক ম্যাচে একই খেলোয়াড়ের দুটি আত্মঘাতী গোলের চতুর্থ ঘটনা। আগের তিনটি ছিল জ্যামি ক্যারাঘার, মাইকেল প্রক্টর ও জনাথন ওয়াল্টার্সের। ১৬ ম্যাচ শেষে ২৮ পয়েন্ট নিয়ে লিভারপুল আছে টেবিলের ছয়ে। অন্যদিকে গতকাল অলরেডদের প্রতিদ্বন্দীদের টানা দুই জয়ে বছরের শেষটা দারুণ হলো ম্যানচেস্টার ইউনাইটেডের। মার্কাস র‌্যাশফোর্ডের গোলে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে হারিয়ে লিগ টেবিলের চতুর্থ স্থানে উঠেছে এরিক টেন হাগের দল। প্রতিপক্ষের মাঠে ম্যাচটি ১-০ গোলে জিতেছে প্রতিযোগিতার রেকর্ড চ্যাম্পিয়নরা। ১৬ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে ম্যানইউ। ২ পয়েন্ট কম নিয়ে একধাপ নিচে নেমে গেছে টটেনহ্যাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ