Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার মরুর বুকে ফুল ফোটাতে প্রস্তুত রোনালদো

২০২৫ সাল পর্যন্ত সউদীর ক্লাব আল নাসেরেই সিআর সেভেন

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক আগেই ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানেজার, ক্লাব কর্তা ও মালিকদের ব্যাপারে রীতিমত বোমা ফাটান ক্রিস্টিয়ানো রোনালদো। তারই প্রেক্ষিতে বিশ্বআসর শুরু হওয়ার কদিনের মাঝেই ক্লাবের সঙ্গে সমঝোতার ভিত্তিতে চুক্তি বাতিল করে ফ্রি এজেন্টে পরিণত হন তিনি। তখন থেকেই গুঞ্জন ছিল সউদী ক্লাব আল নাসেরে নাম লেখাতে যাচ্ছেন আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা। বিশ্বকাপ চলার সময় ব্যাপারটা সরাসরি নাকচ করে দেন পাঁচবারের ব্যালন ডি-অর জয়ী তারকা। তবে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গতকাল নাসেরের সঙ্গে আড়াই বছরের চুক্তি সাক্ষর করলেন রোনালদো। গণমাধ্যমের তথ্য অনুযায়ী বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলারে পরিণত হতে যাচ্ছেন সামনের ফেব্রুয়ারিতে ৩৮ বছরে পা দিতে যাওয়া এই পর্তুগীজ।

ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসে নতুন অধ্যায়ে পা দিতে যাওয়া রোনালদো বেশ রোমাঞ্চিত । এই পর্তুগিজ তারকা ইউরোপিয়ান ফুটবলে সম্ভব সবকিছু জিততে পেরে নিজেকে সৌভাগ্যবান দাবি করছেন। রোনালদোর মতে এটাই এশিয়ান ফুটবলে বিচরণের জন্য উপযুক্ত সময়। ম্যানইউর সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ার পর মাস দেড়েক দলবিহীন থাকা রোনালদো এখন আল নাসেরের চ্যালেঞ্জ নিতে উদগ্রীব সউদী ক্লাবটির সাথে এই পর্তুগিজ তারকার আর্থিক বিষয়াদি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি এখনো। তবে বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, বছরে ২১০ মিলিয়ন ডলারের বেশি আয় করবেন তিনি। যা হতে যাচ্ছে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ পারিশ্রমিকের রেকর্ড।

গতকাল পর্যন্ত আল নাসেরের ইনাস্টাগ্রামে ফলোয়ার ছিল ৮ লক্ষ ৬০ হাজার। আর রোনালদোর সউদীতে যাওয়ার গুঞ্জন পরশুরাতে সৃষ্টি হলে পরবর্তী ১৬ ঘন্টার মাঝে ফলোয়ারের সংখ্যা বেড়ে দাঁড়ায় সাড়ে ৪ মিলিয়নে। দেশটির রাজধানী রিয়াদ ভিত্তক ক্লাবটিত সঙ্গে চুক্তির পর এক বিবৃতিতে রোনালদো বলেন, ‘ইউরোপিয়ান ফুটবলে যা জিততে চেয়েছি, তার সবকিছু জিততে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। এশিয়ায় নিজের অভিজ্ঞতা ভাগাভাগি করার সঠিক সময় মনে করছি এখনই। ভিন্ন এক দেশে ও ভিন্ন লিগে নতুন এক অভিজ্ঞতার জন্য আমি রোমাঞ্চিত। আল নাসের ক্লাবের দৃষ্টিভঙ্গিও খুব অনুপ্রেরণাদায়ী। নতুন সতীর্থদের সঙ্গে যোগ দিতে এবং একসঙ্গে ক্লাবকে সাফল্য এনে দিতে আমি রোমাঞ্চ নিয়ে অপেক্ষায়।’

রোনালদোর মতো মহাতারকাকে দলে পেয়ে খুব স্বভাবিক ভাবেই আল নাসের ক্লাবের চাঁদের হাসির বাধ ভেঙ্গেছে। এদিকে রোনালদোকে পেয়ে এক বিবৃতিতে ক্লাব কর্তিপক্ষ যানায়,‘ইতিহাস গড়ার পথে এগিয়ে যাওয়ার চেয়েও বেশি কিছু এটা। এই চুক্তি শুধু আমাদের ক্লাবকে আরও বড় সাফল্য অর্জনের দিকেই এগিয়ে নেবে না, আমাদের লিগ ও গোটা জাতিকে অনুপ্রাণিত করবে এবং ছেলে-মেয়েদের সহায়তা করবে সেরা হয়ে উঠতে। তোমাকে নতুন ঘরে স্বাগত ক্রিস্টিয়ানো।’ ক্লাবটির প্রেসিডেন্ট মুসালি আলমুয়াম্মার বলেন, ‘এটি ইতিহাস তৈরির চেয়েও বড় কিছু। এই চুক্তি শুধু আমাদের ক্লাবকেই নয়, আমাদের লিগ, আমাদের দেশ এবং ভবিষ্যৎ প্রজন্মকেও অনুপ্রাণিত করবে।’

এখন পর্যন্ত ১৮ দলের সউদী পেশাদার লিগে লিগে ৯টি শিরোপা জিতেছে ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত ক্লাবটি। পর্তুগিজ কিংবদন্তী যোহ দেওয়ায় এখন তারা এএফসি এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে প্রথম শিরোপার আশায় বিভোর। এশিয়ার শীর্ষ ক্লাব টুর্নামেন্টে কখনও চ্যাম্পিয়ন হতে পারেনি নাসের। সেরা সাফল্য ১৯৯৫ সালে রানার্সআপ হওয়া। সৌদি আরবের নক আউট টুর্নামেন্ট ‘দা কিংস কাপ’ ৬ বার জিতেছে তারা। তবে সবশেষটি ১৯৯০ সালে। নাসেরে বর্তমানে তারকা ফুটবলারদের মাঝে উল্লেখযোগ্য ক্যামেরুনের ভিনসেন্ট আবুবাকার। সদ্য সমাপ্ত বিশ্বকাপে এই ৩০ বছর বয়সী তারকা সার্বিয়া ও ব্রাজিলের বিপক্ষে দুর্দান্ত খেলে নজর কাড়েন। এছাড়াও একসময় ব্রাজিল জাতীয় দল ও বায়ার্ন মিউনিখে খেলা মিডফিল্ডার লুইস গুস্তাভো আছেন রিয়াদ ভিত্তিক ক্লাবটিতে। গোলবারের নিচে দাঁড়ান কলম্বিয়ান অভিজ্ঞ গোলকিপার দাভিদ ওসপিনা। চলতি মৌসুমে ১০ রাউন্ড শেষে পয়েন্ট তালিকার দুইয়ে আছে আল নাসের। শীর্ষে থাকা আল শাহাবের চেয়ে দুই পয়েন্ট পেছনে তারা। ২০২৩-২৫ মৌসুমের এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলতে হলে লিগ শিরোপা জিততে হবে রোনালদোদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ