Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

গুজরাটে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ভারতের গুজরাটের নাভাসরিতে বাসের সঙ্গে এসইউভির সংঘর্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৩২ জন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে একজনের অবস্থা বেশ গুরুতর। আহমেদাবাদ থেকে ভালসাদের দিকে যাচ্ছিল একটি বাস। আর বিপরীত দিক থেকে আসছিল একটি এসইউভি গাড়ি। এসইউভিতে ৯ যাত্রী ছিলেন। শনিবার ভোররাতের দিকে এই এসইউভির সঙ্গে বাসটির সংঘর্ষ হয়। কুয়াশার জন্য, নাকি অন্য কোনও কারণে এই দুর্ঘটনা ঘটেছে, তা এখনও জানা যায়নি। দাবি করা হচ্ছে, গাড়িটি উল্টো দিকের লেন দিয়ে চলছিল। এর জেরেই দুর্ঘটনা ঘটে। গাড়িটি প্রথমে ডিভাইডারের সঙ্গে ধাক্কা খায়। এরপর সামনে থেকে আসা বাসের ধাক্কায় দুমড়ে মুচড়ে যায়। হিন্দুস্তান টাইমস।


বিদ্যুৎ ছাড়াই
ইনকিলাব ডেস্ক : রানওয়ে, হাম্প ওয়াগন বা মৃত্যুর চাকা। এগুলো ‘আই পপি’ নামের অ্যামিউজমেন্ট পার্কের ৩৭টি আকর্ষণের অন্যতম। ইতালির ব্রুনো ফেরিন নিজের হাতে সেগুলো গড়ে তুলেছেন। ব্রুনোর বয়স এখন ৮৫। প্রায় পাঁচ দশক আগে তিনি সেখানে প্রথম দোলনা বসিয়েছিলেন। ব্রুনো বলেন, ৫০ বছর ধরে আমি যা কিছু গড়ে তুলেছি, প্রতিবার এখানে এসে সে সব দেখে খুব আনন্দ হয়। আমি আমার সব স্বপ্ন পূরণ করতে পেরেছি, নিজের জীবন সম্পর্কে এমনটা বলতে খুব ভালো লাগে। ব্রুনোর পার্কের বৈশিষ্ট্য হলো, সেখানকার রাইডগুলো চালাতে বিদ্যুৎ লাগে না। পদার্থবিদ্যার নিয়ম ও মানুষের পেশিশক্তি দিয়েই সেগুলো চলে। পার্কের সর্বশেষ সংযোজন নাগরদোলা। টেলিভিশনে নাসার মহাকাশচারীদের প্রশিক্ষণ কেন্দ্র দেখে তার মাথায় আইডিয়া এসেছিল। রয়টার্স।


তুরস্কে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : তুরস্কের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আয়দিনের নাজিলি জেলার একটি রেস্তোরাঁয় বিস্ফোরণে ৩ শিশুসহ ৭ জন নিহত হয়েছেন। সেই সঙ্গে আহত হয়েছেন আরও ৫ জন, তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। সিএনএন তুর্কের এক প্রতিবেদন অনুযায়ী, রেস্তোরাঁটি ছিল মূলত একটি কাবাবের দোকান। শুক্রবার সন্ধ্যার দিকে ঘটে এই বিস্ফোরণ। আয়দিন প্রদেশের গভর্নর হুসেইন আকসোয়ে শুক্রবার রাতে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘রেস্তোরাঁর কয়েকজন কর্মী জানিয়েছেন, সন্ধ্যার দিকে রেস্তোরাঁর গ্যাসের টিউব থেকে তারা একপ্রকার গন্ধ পাচ্ছিলেন এবং তার কিছুক্ষণের মধ্যেই ঘটে এই বিস্ফোরণ। এ কারণে প্রাথমিকভাবে আমরা ধারণা করছি, গ্যাসের টিউবে লিকেজের জেরেই এ দুর্ঘটনা ঘটেছে।’ সিএনএন।


লাওসে নতুন প্রধানমন্ত্রী
ইনকিলাব ডেস্ক : লাওসের প্রধানমন্ত্রী হিসেবে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন সোনেক্সে সিফানডোন। স্বাস্থ্যগত কারণে শুক্রবার ফানখাম বিফাভানের পদত্যাগের পর একই দিন লাওশিয়ান আইনপ্রণেতারা সাবেক উপ-প্রধানমন্ত্রী সিফানডোনকে তাদের নতুন প্রধানমন্ত্রী হিসেবে ভোটের মাধ্যমে বেছে নেয়। প্রধানমন্ত্রী সোনেক্সে সিফানডোন জাতীয় সংসদে ১৫১টির মধ্যে ১৪৯টি ভোট পেয়ে কমিউনিস্ট এ দেশটির নেতৃত্বে এসেছেন। ক্ষমতা গ্রহণকালে সিফানডোন বলেন, আমি বিপ্লবী চেতনাকে উচ্চতর স্তরে উন্নীত করব। রয়টার্স।


হরমুজে মহড়া
ইনকিলাব ডেস্ক : কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ হরমজু প্রণালীতে বিশাল মহড়া শুরু করেছে ইরানের নৌবাহিনী। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এই মহড়ার ভিডিও প্রচার করা হচ্ছে। এই প্রণালীটি অ্যারাবিয়ান গালফের মুখে অবস্থিত এবং বিশ্বজুড়ে তেল সরবরাহ রুট হিসেবে পরিচিত। বিশ্বে যত তেল সরবরাহ হয় তার এক-পঞ্চমাংশই এই হরমুজ প্রণালী দিয়ে পরিবাহিত হয়। ইরানের নৌবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, ওমান সাগরের দক্ষিণ উপকূল রক্ষার অনুশীলন করছে তারা। এই মহড়ার নাম দেয়া হয়েছে জুলফিকার-১৪০১। কৌশলগত হরমুজ প্রণালীর পূর্ব অংশ থেকে ভারত মহাসাগরের উত্তর প্রান্ত পর্যন্ত বিস্তৃত এলাকায় এই মহড়া চলছে। আরব নিউজ।


ইতালির নতুন নিয়ম
ইনকিলাব ডেস্ক : ভূমধ্যসাগরে বেসরকারি সংস্থার বিভিন্ন জাহাজের উদ্ধার অভিযানের বিষয়ে নতুন ডিক্রি জারি করেছে ইতালির সরকার। ফলে সমুদ্রে নিয়োজিত জাহাজগুলো তাদের কার্যক্রম সীমিত করতে বাধ্য হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। নতুন এই ডিক্রিতে জানানো হয়েছে, কোনো উদ্ধারকারী জাহাজ একই সময়ে সমুদ্রে একাধিক অভিযান পরিচালনা করবে না। অর্থাৎ উদ্ধার অভিযান শেষ হলে সমুদ্রে নতুন কোনো উদ্ধারকাজে না গিয়ে জাহাজটিকে প্রথমে নির্ধারিত বন্দরে ফিরতে হবে। ভূমধ্যসাগরে বেসরকারি সংস্থার বিভিন্ন জাহাজের উদ্ধার অভিযানের বিষয়ে নতুন ডিক্রি জারি করেছে ইতালির সরকার। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ