Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির অভিযোগে ভূমিমন্ত্রী ও মেয়র আতিকের পদত্যাগ দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ৭:১২ পিএম

রাজধানীর মিরপুর ১৪ নম্বরে ভাসানটেক পুনর্বাসন ও বিজয় সরণির কলমিলতা বাজার প্রকল্পের অনিয়ম-দুর্নীতি, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণসহ ছয় দফা দাবি বাস্তবায়নে আন্দোলন অব্যাহত রেখেছে শহীদ বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদেরের পরিবার।

গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে 'উই ওয়ান্ট জাস্টিস ফর ফ্রিডম ফাইটার্স ফ্যামিলি' শীর্ষক বিক্ষোভ সমাবেশ করে পরিবারটি। পরে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে পর্যন্ত গণপদযাত্রা করা হয়।

সমাবেশে লিখিত বক্তব্য পড়ে শোনান বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদেরের পরিবারের সদস্য নুরতাজ আরা ঐশী। এতে প্রকল্প দুটিতে অনিয়ম ও লুটপাটের দায়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর পদত্যাগ দাবি করা হয়। সমাবেশে আব্দুল কাদেরের ছেলে ও নর্থ-সাউথ প্রপার্টি লিমিটেডের চেয়ারম্যান আব্দুর রহিম, গণঅধিকার পরিষদের নেতা ফারুক হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় সমস্যা সমাধানে ৬দফা দাবী তুলে ধরেন নুরতাজ আরা ঐশি। দাবীগুলো হলো-

১) প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ভাষানটেক পুনর্বাসন প্রকল্প বাস্তবায়নের বাঁধাসমূহ দূর করা এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম কর্তৃক কলমিলতা বাজারের ক্ষতিপূরণ প্রদানের জন্য সংশ্লিষ্টদের যথাযথ নির্দেশ ও সেই নির্দেশ প্রতিপালনে যথাযথ কর্তৃপক্ষকে বাধ্য করা।

২) ভূমি মন্ত্রণালয় কর্তৃক এনএসপিডিএল এর চুক্তি বাতিল আদেশ অনতিবিলম্বে প্রত্যাহার করার ব্যবস্থা করা।

৩) ভাষানটেক পুনর্বাসন প্রকল্প ব্যর্থ করার ষড়যন্ত্রের দায়ে ভূমি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য মহামান্য হাইকোর্টের একজন বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা ।

৪) ভূমি মন্ত্রণালয় ও এনএসপিডিএল এর মধ্যে যাবতীয় বিরোধ প্রকল্প বাস্তবায়ন চুক্তি পত্রের ষষ্ঠ অধ্যয় ও ৬.১৫ ও ৬.১৭ ধারা ও হাইকোর্টের রিট পিটিশন ৭৭৯/২০১০ নম্বরে অবজারভেশন অনুযায়ী সালিশি বোর্ডের মাধ্যমে সমাধান করা।

৫) ভাষানটেক পুনর্বাসন প্রকল্প সংক্রান্তে দুর্নীতি দমন কমিশন তথা দুদকের বন্ধ হওয়া তদন্ত কার্যক্রম পুনরায় চালু করা। সেইসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও মেয়র আতিকের বিরুদ্ধে গত ১৯/৫/২০২১ইং তারিখে দায়েরকৃত অভিযোগটি তদন্ত পূর্বক জরুরী ভিত্তিতে প্রতিবেদন জাতির সামনে তুলে ধরা।

৬) শহীদ পরিবার হিসেবে আলহাজ্ব আব্দুর রহিম সাহেবের পরিবারবর্গের জানমাল ও সম্পদের সুরক্ষা প্রদান করা। একইসাথে অগ্রাধিকারের ভিত্তিতে সরকারি অন্যান্য সুযোগ সুবিধা মুক্তিযোদ্ধা পরিবার হিসেবে আমার পরিবারকে প্রদান করা এবং মানবাধিকার সুরক্ষা নিশ্চিত করা।



 

Show all comments
  • Harunur Rashid ৩১ ডিসেম্বর, ২০২২, ১১:৫১ পিএম says : 0
    Is there anyone left in the current regime who is not corrupt?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ