Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বনাথে ওরুস নিয়ে উত্তেজনা : ১৪৪ ধারা জারি

বিশ্বনাথ প্রতিনিধি | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ৪:২৬ পিএম | আপডেট : ৪:৩৮ পিএম, ৩১ ডিসেম্বর, ২০২২

সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারি ইউনিয়নের পিটাকরা গ্রামে একটি মাজারের ওরুসকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছে। বিশ্বনাথ থানা পুলিশ আদালতের নির্দেশে মাজার এলাকায় ১৪৪ধারা জারি করেছে। আগামি ৪ জানুয়ারি থেকে ৩দিন ব্যাপি শাহ সিকান্দার (র.) দরগাহের ওরুস হওয়ার কথা রয়েছে। গত ২৮ ডিসেম্বর পিঠাকরা গ্রামের সিকান্দার আলীর পুত্র আলকাছ আলী আদালতে একটি মামলা (বিবিধ ৮৯/২০২২ইং) দায়ের করেন। মামলায় আখতার হোসেনসহ ৮জনকে বিবাদী করা হয়। এএসআই রহিদুল ইসলাম বিবাদীদের নোটিশ প্রদান করেন। কিন্তু নোটিশ প্রাপ্তির পরও বিবাদীরা জোর পূর্বক দেয়াল লিখন, পেন্ডেল নির্মাণসহ ওরুসের সকল প্রস্তুতি গ্রহণ করছে। বিবাদীরা প্রভাভশালি হওয়ায় ঘটা করে প্রতি বছর বিপুল পরিমান টাকা খরচ করে ওরুসের নামে অশ্লিলতা করে থাকে।
বাদি আদালতে অভিযোগ করেন পিঠাকরা মৌজায় ০.৮০ একর শাহ সিকান্দার (র.) দরগাহ ও ২.৫৬ একর ভুমি তাদের পূর্ব পুরুষের নামে রেকর্ড রয়েছে। কিন্তু গ্রামের প্রভাবশালি আখতার হোসেনসহ তার দল ওরুসের নামে এই ভুমি দখলের বার বার চেষ্টা করছে এবং কয়েক দফা আলকাছ আলীর পরিবারের উপর হামলাও করা হয়েছে। এ নিয়ে একাধিক উভয় পক্ষের মামলা মোকদ্দমা রয়েছে।
মামলার বিবাদীরা হচ্ছেন, পিঠাকরা গ্রামের মৃত আব্দুল মুতলিব কঠাইয়ের পুত্র আখতার হোসেন, ছোয়াব আলীর পুত্র মো: আ: ওয়াদুদ আজাদ, আব্দুল আজিজের পুত্র মাহমুদ আলী, রমিজ উল্লার পুত্র ময়না মিয়া, আব্দুস সাত্তারের পুত্র নুরুল ইসলাম, মদরিছ আলীর পুত্র মো: আমির আলী, আবাস আলীর পুত্র মন্তাজ আলী।
এসআই রহিদুল ইসলাম অভিযুক্তদের নোটিশ প্রদান করলেও নোটিশ প্রাপ্তির পরও বিবাদীরা জোর পূর্বক দেয়াল লিখন এবং ওরুসের প্রস্তুতি গ্রহণ করছে। এতে দাঙ্গা হাঙ্গামার আশংঙ্কা করছেন এলাকাবাসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৪৪ জারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ