Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোভিড নিষেধাজ্ঞার সমাপ্তি টানছে বেইজিং চীনের অর্থনীতির পুনর্জাগরণ ঘটছে

ফাইনান্সিয়াল টাইম্স | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বেইজিংয়ের রাস্তাগুলো আবার যানজটে পূর্ণ হয়ে গেছে, চীনা পর্যটকরা বিদেশে ছুটি কাটাতে যাওয়ার প্রস্ততি নিচ্ছেন এবং ব্যবসায়ীরা আরো মুনাফার প্রত্যাশা করছেন। কারণ চীনের অর্থনীতি তিন বছরের করোনাভাইরাস বিধিনিষেধ কাটিয়ে পুনরায় জেগে উঠেছে। চীনের অর্থনীতি পুনরুদ্ধার এবং বাকি বিশ্বের সাথে এর পুনর্সংযোগ শুরুর পর বিনিয়োগকারী এবং বিশ্লেষকরা দেশটির জন্য একটি উজ্জ্বল বছরের পূর্বাভাস দিয়েছেন। ৮ জানুয়ারি চীনের দেশব্যাপী কোয়ারেন্টাইন বিধিনিষেধের সমাপ্তি ঘটলে এবং চীন তার নাগরিকদের মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়নের অনুমতি দিলে আন্তর্জাতিক ভ্রমণস্থানগুলোর ব্যাপক চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে।
যখন বেইজিং ঘোষণা করে যে, তারা কোয়ারেন্টাইন উঠিয়ে নিতে যাচ্ছে, তখন বিদেশী ফ্লাইট অনুসন্ধানের সংখ্যা তিন বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছে। ভ্রমণ বুকিং ওয়েবসাইট ট্রিপ ডটকম বলছে যে, একদিন আগের তুলনায় মঙ্গলবার চীন থেকে বিদেশ ভ্রমণের বুকিং ২শ’ ৫০ শতাংশেরও বেশি বেড়েছে। তবুও সম্ভাব্যভাবে চীন থেকে করোনাভাইরাস বহনকারী পর্যটকদের আগমনের আশঙ্কায় যুক্তরাষ্ট্র, জাপান, তাইওয়ান এবং ভারতসহ কিছু দেশ চীন থেকে আগতদের জন্য কোভিড পরীক্ষার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। ইতালি চীন থেকে আসা সকল বিমানযাত্রীকে পরীক্ষা করছে এবং বলেছে যে, করোনাভাইরাসের সম্ভাব্য রূপগুলোর নজরদারি এবং সনাক্তকরণ নিশ্চিতের জন্য এটি অপরিহার্য।
এদিকে, চীন থেকে বৃহত্তর চাহিদার অনুমান তেলের দাম বাড়িয়ে দিয়েছে এবং তামার মতো প্রয়োজনীয় ধাতুর দামও বাড়িয়েছে। মঙ্গলবার গবেষণা সংস্থা ‘সিটি’র বিশ্লেষকরা পূর্বাভাস দিয়েছেন যে, চীনের খুচরা বিক্রয় ২০২৩ সালে ১১ শতাংশ বেড়ে ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার হবে। তারা বলেছেন, দেশটির বেশিরভাগ বড় শহর জানুয়ারির মাঝামাঝির আগেই সংক্রমণের সর্বোচ্চ সীমা অতিক্রম করে যেতে সক্ষম হবে। চীনে আমেরিকান চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট মাইকেল হার্ট বলেছেন, তিনি আশা করছেন যে, বিদেশী নির্বাহীরা আগামী বছরে চীনে ভ্রমণ শুরু করবেন। চীনের প্রসপেক্ট এভিনিউ ক্যাপিটালের মিং লিয়াও বলেন, ‘বৈশ্বিক বিনিয়োগকারীরা চীনে আবার ব্যবসা করতে আগ্রহী। জিরো-কোভিড নীতি একটি প্রধান উদ্বেগ ছিল কিন্তু এখন অনেকে মনে করছেন মার্চের মধ্যে এটি সমাধান করা হবে এবং এরপর আসার পরিকল্পনা করছেন’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ