Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুকুর হওয়ার শখ পূরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

কুকুর, বিড়াল কিংবা যে কোনও পশুকে ভালোবাসার নজির তো অনেক রয়েছে। এমনকি বাড়িতে পোষ্য কুকুর, বিড়ালের মতো নানান ধরনের পোষ্য রাখার মানুষের সংখ্যাও কম নয়। শুধু পোষ্য হিসাবে নয়, একেবারে বাড়ির সদস্যর মতো অনেকেই পশুদের ভালোবাসেন। কিন্তু মানুষকে কুকুর হয়ে যেতে দেখেছেন কখনও? এমনই কীর্তি দেখে দেখে চলতি বছরের শুরুতেই রীতিমতো তাজ্জব হয়েছিল সোশ্যাল মিডিয়া। এবার তার ‘আজব’ সিদ্ধান্তে পরিচিতরাই খুশি নন বলে চিন্তিত জাপানের ওই ব্যক্তি।
গত মে মাসে কুকুর হওয়ার শখ পূরণ করেছিলেন জাপানের এক ব্যক্তি। নিজের কুকুরের রূপের নাম দিয়েছিলেন ‘টোকো’। আসলে মানুষ হয়ে জন্মালেও ছোটবেলা থেকে বরাবরই তার কুকুর হওয়ার শখ ছিল। তাই ১২ লাখ টাকা খরচ করে সেই অদ্ভুত শখ পূরণ করেন ওই ব্যক্তি। শুনতে অবাক লাগলেও এমনই ঘটনা বাস্তবে ঘটার উদাহরণ দেখা গিয়েছে।
আসলে লাখ লাখ টাকা খরচ করে মেদ ঝরানো কিংবা রূপচর্চার গল্প শোনা গেলেও মানুষের কুকুরে রূপান্তরিত হওয়ার ঘটনাও যে বাস্তবে হতে পারে এমনটাই ভাবতে পারেন না অনেকে। জাপানের ওই ব্যক্তি কলি নামের কুকুরের একটি প্রজাতিতে পরিণত হন। তবে তিনি শুধু কুকুরের রূপে রূপান্তরিতই হননি, একেবারে কুকুরের মতো হাঁটাচলা, আদব-কায়দাও রপ্ত করেছেন। কিন্তু টোকোর নয়া অবতারকে তার পরিচিতরা অনেকেই ঠিক চোখে নেননি। আর তা নিয়েই এখন বেশ চিন্তিত রয়েছেন তিনি।
টোকো জানিয়েছেন, ‘আমি আমার বিষয়ে খুব কমই বন্ধুদের বলি, কারণ তারা আমাকে অদ্ভুত ভাববে। আমি কোনও প্রাণী হয়েছিলাম বলে আমার বন্ধু এবং পরিবাররা অবাক হয়েছিল’। শুধু তাই নয়, পেট ঘঁষে হাঁটা হোক কিংবা পাজরের ওপর হাঁটা, এ ধরনের কুকুরের মতো স্বভাবই করতে টোকো বেশি পছন্দ করেন বলে জানিয়েছেন। কিন্তু পরিচিতদের নিজেদের বিষয়ে জানাতে কুন্ঠাবোধ করেন তিনি।
যদিও টোকোর ইউটিউব চ্যানেলে সারা বিশ্বের মানুষ নিজেদের বক্তব্য জানিয়েছেন। যাদের মধ্যে অনেকেই তাঁকে নিজের বন্ধুবান্ধব এবং পরিবারের কাছ থেকে নিজেকে লুকানো উচিত নয় বলেই পরামর্শ দিয়েছেন। যেমন এক নেটিজেন লিখেছেন, ‘আপনাকে দেখে মানুষ ঘাবড়ে যাবে না। আপনার কোনো ভুল নেই’। আবার আরেকজন লিখেছেন, ‘আশা করি আমিও সেই প্রাণী হয়ে উঠব তা আমি হতে চাই। আপনি আমার অনুপ্রেরণা’। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ