Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেঘনায় ডুবে যাওয়া অয়েল ট্যাংকার উদ্ধার অভিযানে যুক্ত হল মোংলাবন্দরের দুই জাহাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ৮:১৪ পিএম

ভোলার মেঘনা নদীতে দূর্ঘটনার কবলে পরে ডুবে যাওয়া তেলবাহী কার্গো জাহাজ (অয়েল ট্যাংকার) এমভি সাগর নন্দিনী-২ উদ্ধার ও তেল অপসারণে দুই জাহাজ পাঠিয়েছে মোংলা বন্দর। বৃহস্পতিবার রাতে মেঘনার তুলাতলী পয়েন্টে পৌছেছে তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ এবং টাগ বোট ‘অগ্নিপ্রহরী’ নামের দুই জাহাজ। জাহাজ দুটি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও কোস্টগার্ডের সাথে সমন্বয় করে উদ্ধার কাজে অংশ নিবে। আজ শুক্রবার রাতে মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও গণসংযোগ বিভাগের উপ-সচিব মোঃ মাকরুজ্জামান প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মাদ শাহীন মজিদ বলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে মোংলা বন্দর কর্তৃপক্ষের ল্যামোর সংযোজিত অত্যাধুনিক তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ এবং উদ্ধারকারী জাহাজ টাগ বোট ‘অগ্নিপ্রহরী’ ভোলায় পাঠানো হয়েছে। জাহাজ দুটি ইতোমধ্যে দূর্ঘটনাস্থলে পৌছেছে। টাগ বোটটি বিআইডব্লিউটিএ ও কোস্টগার্ডের সাথে উদ্ধার অভিযানে অংশ গ্রহন করবে। উদ্ধারের সময় যদি তেল নদীতে ছড়িয়ে পড়ে তালে তেল অপসারণকারী জাহাজ ‘পশুর ক্লিনার -১’ তেল অপসারণ করবে। যাতে পরিবেশের কোন ক্ষতি না হয় সে বিষয়ে মোংলা বন্দরের জাহাজ ‘পশুর ক্লিনার -১’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান এই কর্মকর্তা। শনিবার (৩১ ডিসেম্বর) দূর্ঘটনা কবলিত জাহাজটিকে টেনে তোলার চেষ্টা করা হবে। এসময় যদি জাহাজ থেকে তেল নদীতে ছড়িয়ে পড়ে তাহলে তেল অপসারণকারী জাহাজ দিয়ে তেল অপসারণ করা হবে। আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি, জাহাজ উদ্ধারের সময় যাতে পরিবেশের কোন ক্ষতি না হয়।
প্রসঙ্গত, গত রোববার (২৫ ডিসেম্বর) ভোর রাতে চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দশ্যে যাচ্ছিল পদ্ম ওয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গো জাহাজ। ঘন কুয়াশার কারণে সেটি ভোলার তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজের সঙ্গে থাক্কা লেগে ডুবে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ