Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১০ ডিসেম্বরের মতো আওয়ামী লীগ সতর্ক প্রহরায় থাকবে : সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিএনপির আজকের গণমিছিলের সময় আওয়ামী লীগ ১০ ডিসেম্বরের মতো সতর্ক প্রহরায় থাকবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন বলেন, বিএনপি গণমিছিলের নামে সহিংসতা করবে। আমরা কি দাঁড়িয়ে দাঁড়িয়ে ললিপপ খাবো? আমরা সতর্ক পাহারায় থাকবো। বিএনপির পূর্বঘোষিত ৩০ ডিসেম্বরের গণমিছিলের দিন আওয়ামী লীগ সতর্ক পাহারায় থাকবে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, ২০৩০ সালের মধ্যে ঢাকায় আরো ৬টি মেট্রোরেলের লাইন প্রতিষ্ঠার সমন্বিত কর্মপরিকল্পনা রয়েছে। একইসঙ্গে ঢাকার বাইরে চট্টগ্রামে সম্ভাব্যতা যাচাই চলছে। ঢাকা চট্টগ্রামে আরও দুটি সার্ভিস লেন হবে। চলমান সংকটকালে আমরা বড় প্রকল্পের কাজ হাতে নিতে পারবো না। মেট্রোরেলের প্রকল্প ছিল অনেক আগের নেওয়া। আগামী বছর এলিভেটেড এক্সপ্রেসওয়ে অর্ধেকটা ওপেন করতে পারবো।

ভাড়া নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি একটি কথাই বলবো, মেট্রোরেলের ভাড়া নিয়ে সমস্যা হবে না। এখন রিকশায় উঠলেই ২০ টাকা। ঢাকা ও কলকাতার মেট্রোরেল এক না। আগারগাঁওয়ের মেট্রোরেলের দিকে তাকিয়ে থাকতে ইচ্ছা করে। এ সরকারের মেয়াদেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন হবে।

চাঁপাইনবাবগঞ্জের একটি সংসদীয় আসনের উপনির্বাচনে চলচ্চিত্র অভিনেত্রী মাহিয়া মাহি আওয়ামী লীগের প্রার্থী হওয়ার চেষ্টা করছেন প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিষয়টি নিয়ে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সঙ্গে কথা হয়েছে। মাহিয়া মাহির প্রার্থী হওয়ার চেষ্টার বিষয়টি তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, তিনি (মাহি) দলীয় প্রার্থী হতে ফরম নিতে চান। চাঁপাইনবাবগঞ্জে প্রার্থী হতে চান। তার বাড়ি সেখানে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী বলেছেন ওর (মাহি) পরিবার তো আওয়ামী লীগের পরিবার। তিনিও আওয়ামী লীগ করেন। ঠিক আছে ফরম সংগ্রহ করুক। তাহলে কি ওই অভিনেত্রী আওয়ামী লীগের দলীয় প্রার্থী হচ্ছেন? জবাবে ওবায়দুল কাদের বলেন প্রার্থী হচ্ছেন কি না, বলতে পারব না। তাঁকে ফরম কেনার অধিকার দেওয়া হচ্ছে।

টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়া ওবায়দুল কাদের বলেন, রংপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হোসনে আরা লুৎফা (ডালিয়া) বড় ব্যবধানে পরাজিত হয়েছেন। দলের পুরুষ নেতারাই নারী প্রার্থী মেনে নিতে চান না। দলের ভেতর উল্টো সুর, আবার বাইরেও উল্টো সুর, তাহলে নারীরা যাবে কোথায়? নারীরা কি দাঁড়াবে না? আর রংপুর তো এরশাদ সাহেবের ঘাটি।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় প্রার্থীর ভরাডুরির প্রেক্ষাপটে সাংবাদিকেরা প্রশ্ন করলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, খেলা হবে এখানে (রংপুর সিটির মতো স্থানীয় সরকার নির্বাচন) নয়, আসল খেলা হবে সাধারণ নির্বাচনে। এগুলো কি খেলা? এগুলো তো স্থানীয় সরকার।

রংপুরে মেয়র পদে দলীয় প্রার্থীর পরাজয়ের কারণ ব্যাখ্যা করতে গিয়ে ওবায়দুল কাদের বলেন, স্থানীয় সরকার নির্বাচনে নানা বিবেচনা থাকে। জনমত জরিপেই জাতীয় পার্টির প্রার্থী এগিয়ে ছিলেন। আওয়ামী লীগের ভেতরেও কিছু সমস্যা আছে। না হলে ভোটের এত ব্যবধান হওয়ার কথা নয়। আরেকজন প্রার্থীও আওয়ামী লীগের দলের লোক ছিল। আগেই জানা ছিল এখানে এগিয়ে আছে জাতীয় পার্টির প্রার্থী। এখানে সরকারি দল থেকে কোনো বাড়াবাড়িও হয়নি। পিছিয়ে বলে জোর করে এগিয়ে যাওয়ার চেষ্টা করা হয়নি। সেদিক থেকে এখানে গণতন্ত্রের বিজয় হয়েছে। আর দলীয় বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত করে দেখা হচ্ছে এবং এক সপ্তাহের মধ্যে বড় আকারে সাংগঠনিক ব্যবস্থা নিতে যাচ্ছেন।

রংপুরে প্রার্থী নির্বাচন সর্বসম্মতভাবে হয়েছিল জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এখানে কোনো ভুল হয়নি। প্রার্থী পোড় খাওয়া আওয়ামী লীগের কর্মী। তার কোনো বদনাম নেই। একজন প্রতিষ্ঠিত আইনজীবী। সুনাম আছে তার। ##

 

 

 



 

Show all comments
  • Mohmmed Dolilur ৩০ ডিসেম্বর, ২০২২, ২:৩৮ এএম says : 0
    বার বার একটি কথা বলে প্রহরায় থাকবে,আসলে এই লোকটি একটি বদমাইশি কথা বলেন,আচ্ছা পুলিশ সাথে নিয়ে প্রহরায় থাকলে ওদের মরদ পোলা বলে না কি,..
    Total Reply(0) Reply
  • MD Akkas ৩০ ডিসেম্বর, ২০২২, ২:১৪ পিএম says : 0
    পাহাড়া দিয়ে কি করতে পেরেছেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ