Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রবল আত্মবিশ্বাসই সাফল্য অর্জনের মূল চাবিকাঠি: জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ৯:২৯ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘প্রবল আত্মবিশ্বাসই সাফল্য অর্জনের মূল চাবিকাঠি। কোনো কিছু করার দৃঢ় আত্মবিশ্বাসই তোমাদের ভিন্ন উচ্চতায় পৌঁছে দেবে। তোমরাই গড়বে আগামীর সুন্দর বাংলাদেশ।’ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ইথিকস এডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) আয়োজিত ‘এডুটিউব কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশে প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, ‘আমি বিশ্বাস করি, প্রিয় দেশমাতৃকা আমাদের যা দিয়েছে সেটিকে কাজ লাগিয়ে তোমাদেরকে এগিয়ে যেতে হবে। এই চমৎকার কুইজ প্রতিযোগিতায় এত ক্ষণ তোমাদের মধ্যে যে সৃজনশীলতা দেখলাম, তোমরা পারবে। তোমাদের মধ্যে যে সাহস দেখলাম, তোমরা কি সুন্দর করে প্রশ্নের উত্তর দিচ্ছ। তোমরা একসঙ্গে বসে টিম ওয়ার্ক করছ, সেটি উপভোগ করলাম। আমি সবচেয়ে বেশি খুশি হয়েছি- তুমি যখন কোনো প্রশ্নের ভুল উত্তর দিচ্ছ, কিন্তু বিমর্ষ হওনি। এর মানে তুমি চাও আরও শিখবে। আরও ভালো করবে। এটাই হওয়া উচিত। আমরা পথে পথে ভুল করতে করতে শুদ্ধতায় পৌঁছে যাবে। প্রথম না দিয়ে শুরু হতে পারে। ব্যর্থতা দিয়ে শুরু হতে পারে। তবে সফল হব, হতেই হবে। আমাকে করতেই হবে- এই দৃঢ় বিশ^াস তোমাকে ভিন্ন উচ্চতায় নিয়ে যাবে। ভীষণ আত্মবিশ্বাস রাখবে।’

জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি বলেন, ‘এটি একটি অপূর্ব দেশ- যে যেমনটি বলুক। আমি যখন যানজট দেখি, তখন মনে হয় একটা খারাপ অবস্থায় আছি। এই যানজটটি আমাকে দূরীভূত করতে হবে। এটি অন্য কেউ করে দেবে না। আমি যখন বায়ূ দূষণ দেখি, পানি দূষণ দেখি, নানা কিছু দেখি- এসব দূষণমুক্ত কেউ করে দেবে না। আসো তোমাদের চিন্তার মধ্যদিয়ে এসব জঞ্জাল দু’হাত দিয়ে সরিয়ে দেই। আমি নিশ্চিত আমাদের এই অপূর্ব দেশটি এক চমৎকার জায়গায় পৌঁছবে তোমাদের হাত ধরে। এসো, দেশটাকে সুন্দর করে গড়ি- এটাই আমার মা, দেশমাতৃকা।’

ইএটিএল-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম. এ. মবিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. রাজেস পালিত। ঢাকা বিভাগের ১৩টি জেলা থেকে ২৫টি দল কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ