Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বিপাক্ষিক এজেন্ডা নিয়ে আলোচনা করবেন পুতিন, শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ৭:৫৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার চীনা সমকক্ষ শি জিনপিং ৩০ ডিসেম্বর সকালে একটি ভিডিও কনফারেন্সে কথা বলবেন, তাদের উদ্বোধনী বক্তব্য উন্মুক্ত হবে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন।

‘হ্যাঁ, আমরা (রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিন এবং (তার চীনা সমকক্ষ) শি (জিনপিং) এর মধ্যে একটি যোগাযোগের প্রস্তুতি নিচ্ছি, যা আগামীকাল সকালে মস্কোতে অনুষ্ঠিত হবে। এটি একটি ভিডিও কনফারেন্স বিন্যাসে হবে। দুই রাষ্ট্রপ্রধানের স্বাগত বক্তব্য প্রচার করা হবে। এবং তারপর তাদের মধ্যে কথোপকথন ব্যক্তিগতভাবে চলতে থাকবে,’ ক্রেমলিনের মুখপাত্র বলেছেন।

তিনি ব্যাখ্যা করেছেন যে, আলোচনায় প্রথমে ‘দ্বিপাক্ষিক রাশিয়া-চীন সম্পর্ক’ বিষয়কে স্পর্শ করবে। এই বিষয়ে, পেসকভ স্মরণ করেন যে দুই দেশের মধ্যে বাণিজ্য টার্নওভার ‘দ্রুতভাবে বৃদ্ধি পাচ্ছে’।

‘অবশ্যই, সবচেয়ে গুরুত্বপূর্ণ আঞ্চলিক সমস্যাগুলির বিষয়ে মতামত বিনিময় করা খুবই গুরুত্বপূর্ণ হবে, যেগুলি আমাদের কাছাকাছি, রাশিয়ার এবং যেগুলি চীনের কাছাকাছি৷ আমাদের নেতারা এই সমস্যাগুলি নিয়ে আলোচনা করবেন৷ সত্যিকারের কৌশলগত অংশীদারিত্ব ধরে রাথা হবে,’ ক্রেমলিনের মুখপাত্র উপসংহারে বলেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ