Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বম্ব সাইক্লোনে’ জমে গিয়েছে নায়গ্রাও!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ৭:০৩ পিএম

ভয়াবহ তুষারঝড় বম্ব সাইক্লোনে বিপর্যস্ত আমেরিকা। মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। এবার প্রবল ঠান্ডায় জমে গেল নায়াগ্রা জলপ্রপাতের একাংশও। বরফে পরিণত বিশ্বের বৃহত্তম জলপ্রপাতের ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়া। যা দেখে হতবাক গোটা নেটিজেনরা। তবে স্থানীয় প্রশাসন জানিয়েছে, আপতদৃষ্টিতে মনে হচ্ছে গোটা জলপ্রপাতটাই থমকে গিয়েছে, কিন্তু তা আদৌ ঘটেনি। জলধারার উপরি অংশ জমে যাওয়ায় এমনটা মনে হচ্ছে।

গত ২৩ ডিসেম্বর তুষাঝড় বম্ব সাইক্লোন আছড়ে পড়ে আমেরিকায়। এর পর থেকে সাধারণ জনজীবন বিপর্যস্ত। গতকাল অবধি ৫৯ জনের মৃত্যুর খবর জানা গিয়েছে। কোথাও কোথাও তাপমাত্রা পৌঁছে গিয়েছে মাইনাস ৪৮ ডিগ্রিতে। এই অবস্থায় জমে গিয়েছে পৃথিবী বিখ্যাত নায়গ্রা জলপ্রপাতও। আসলে তাপমাত্রা হিমাঙ্কের অনেক নিচে নেমে যাওয়াতেই নায়াগ্রা নদীর জল জমে গিয়েছে। জলের উপর বরফের আস্তরণ পড়েছে। বর্তমানে সেই বরফ নিয়েই নিচে আছড়ে পড়ছে বিরাট জলপ্রপাত। সেই দৃশ্যও আশ্চর্য প্রাকৃতিক সৌন্দর্য্য।

নায়গ্রা ফলস নিউ ইয়র্ক স্টেট পার্কের ওয়েবসাইটে বলা হয়েছে, স্বাভাবিক অবস্থায় ৩২ ফুট প্রতি সেকেন্ড বেগে প্রতি সেকেন্ডে ৩,১৬০ টন পানি প্রবাহিত হয় এই জলপ্রপাতে। বর্তমানে নদীতে বরফ জমে যাওয়ায় সেই গতি অনেকটাই রুদ্ধ হচ্ছে। তবে নায়গ্রা জলপ্রপাত পুরোপুরি কখনওই জমে যাওয়া সম্ভব না, জানিয়েছে নায়াগ্রা পার্ক কর্তৃপক্ষ। এদিকে ভয়ংকর প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও পর্যাটকরা নায়াগ্রা দেখতে হাজির হচ্ছেন। তাদের তোলো বরফ জমা বিশাল জলপ্রপাতের অসংখ্য ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

প্রসঙ্গত, বড়দিনের আগেই তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে পড়ে আমেরিকা ও কানাডার বিস্তীর্ণ এলাকা। বেশ কয়েকদিন কেটে গেলেও বরফের নিচে রয়েছে একাধিক অঞ্চল। সেদেশের আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, প্রায় চার ফুট বরফ জমে রয়েছে বাফেলো বিমানবন্দর এলাকায়। সেই সঙ্গে প্রতিদিন তুষারপাতের ফলে ঘণ্টায় দুই থেকে তিন ইঞ্চি বেড়ে যাচ্ছে জমে থাকা বরফের পরিমাণ। বাফেলোর গভর্নর কেথি হোচুল বলেছেন, ‘পুরো এলাকা এখন যুদ্ধ ক্ষেত্রের মতো হয়ে গিয়েছে।’ সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ