Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকার চেহারা বদলে দেবে মেট্রোরেল

মেট্রোরেল উদ্বোধন অনুষ্ঠানে ইওয়ামা কিমিনিরো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

মেট্রোরেল উদ্বোধন অনুষ্ঠানে অংশ গ্রহণ করে ঢাকায় কর্মরত জাপাতের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনিরো বলেছেন, আমরা সত্যিই গর্বিত যে জাপান কয়েক দশক ধরে বাংলাদেশের ইতিবাচক উন্নয়নের সাক্ষী হয়েছে। রাষ্ট্রদূত হিসেবে এই উন্নয়নের সঙ্গে চলতে চাই। দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো এগিয়ে নিতে কাজ করব। আমি বিশ্বাস করি ঢাকার চেহারা বদলে দেবে মেট্রোরেল। গতকাল বধবার রাজধানীর উত্তরার দিয়াবাড়ী প্রান্তে মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সুধী সমাবেশে বক্তব্য দেন প্রধানমন্ত্রীসহ অনেকে।
উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার পথে মেট্রোরেল লাইন নির্মাণ করা হচ্ছে। বুধবার উদ্বোধন হয় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের, যার দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার।

ইওয়ামা কিমিনিরো বলেন, দ্রæতগতির মেট্রোরেল সেবার মধ্য দিয়ে ঢাকার চেহারা বদলে যাবে। সত্তর দশকের শুরু থেকে জাপান বাংলাদেশকে বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করার ইচ্ছা প্রকাশ করেছে। তিনি বলেন, একই সঙ্গে বাংলাদেশের মানুষ তাদের অর্থনৈতিক উন্নয়নের জন্যও নিরলস কাজ করছে। বাংলাদেশ এখন এশিয়ায় দ্রæত বর্ধনশীল দেশগুলোর মধ্যে অন্যতম। একই সঙ্গে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ।
২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার যে স্বপ্ন বাংলাদেশ দেখছে তা পূর্ণতা পাবে বলে আশা প্রকাশ করেন ইওয়ামা কিমিনিরো। তিনি বলেন, আমরা খুবই গর্বিত যে জাপান কয়েক দশক ধরে বাংলাদেশের এই ইতিবাচক উন্নয়নের সাক্ষী হয়েছে। নতুন রাষ্ট্রদূত হিসেবে এই উন্নয়নের সঙ্গে চলতে চাই। ঢাকার সাধারণ মানুষের নিত্যদিনের চলাচলে এই সংযোজন গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে। এটি একটি নিরাপদ পরিবহন, বিশেষ করে নারীদের জন্য।

সুধী সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম প্রমূখ। ##



 

Show all comments
  • Alauddin Islam ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:০২ এএম says : 0
    মেট্রোরেল ভাড়া অনেক বেশি গরিব দেশে এত টাকা ভাড়া দিয়ে জনগণ উঠবে তো। উঠানামা ১০ টাকা করলে ঠিক থাকতো
    Total Reply(0) Reply
  • এম এস রানা ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:০২ এএম says : 0
    ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আপা। বাঁচবে সময় ,বাঁচবে তেল ! ঢাকায় চলবে মেট্র্রোরেল ।
    Total Reply(0) Reply
  • Mohammad Abbas ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:০৩ এএম says : 0
    জনাব, বাংলাদেশের কথা বলছি। ১৭ কোটি মানুষের দেশ বাংলাদেশে এই শিশুপার্ক টাইপের মেট্রোরেলে কতজন নাগরিক পাবে এই সেবা?
    Total Reply(0) Reply
  • Mustufa Sahriah Rajib ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:০৩ এএম says : 0
    ব্রিটিশরা ১৮৯০ সালে মেট্রো রেল তৈরী করেছে ! বিজ্ঞান ও প্রযুক্তি একটি দেশকে কিভাবে এগিয়ে নিয়ে যায় ?
    Total Reply(0) Reply
  • Salhaudin Masud ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:০৩ এএম says : 0
    Dhaka Metro too much late!
    Total Reply(0) Reply
  • parvez ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:০৮ এএম says : 0
    "মেট্রোরেল সেবার মধ্য দিয়ে ঢাকার চেহারা বদলে যাবে।" বেটা গাঁজা খাইছে। এদেশের মানুষের আয় রোজগার সম্বন্ধে বেটার কোন ধারণাই নেই। আম জনতার এটাতে ওঠার সামর্থ্য আছে কি না , তা না জেনেই হুট করে কথা একটা বলে দিল !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেট্রোরেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ