Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডমিঙ্গোর ‘মান বাঁচানো’ পদত্যাগ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ ক্রিকেটে অবশেষে সমাপ্তি হলো রাসেল ডমিঙ্গো অধ্যায়ের। এই দক্ষিন আফ্রিকান কোচকে আর দেখা যাবে না আর টাইগারদের প্রধান কোচের চেয়ারে। তার সঙ্গে বিসিবি সম্পর্কের ছেদ টানবে এমন গুঞ্জন ছিল ভারতের বিপক্ষে বাংলাদেশের সদ্য সমাপ্ত টেস্ট সিরিজ চলার সময়ই। এই সকল জল্পনা-কল্পনার মাঝেই চুক্তির মেয়াদ শেষ হোয়ার প্রায় বছর খানেক আগেই ডমিঙ্গো দায়িত্ব ছেড়ে দিলেন নিজ থেকে। নতুন কোচ হিসেবে কে আসবেন সেটা দিন কয়েকের মাঝেই জানিয়ে দিবে বিসিবি। তবে টি-টোয়েন্টি দলের দায়িত্ব নিতে যাচ্ছেন শ্রীধরন শ্রীরাম।
বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস ডমিঙ্গোর পদত্যাগের ব্যাপারটি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, ‘রাসেল (ডমিঙ্গো) পদত্যাগ করেছেন। গতকাল রাতে (পরশু) ই-মেইলের মাধ্যমে সে জানিয়েছে ব্যাপারটি। সে সুনির্দিষ্টভাবে কোনো কারণের কথা বলেনি। বোর্ডকে ধন্যবাদ দিয়ে, বাংলাদেশের ক্রিকেটকে শুভ কামনা জানিয়ে দায়িত্ব ছাড়ার কথা বলেছে সে। তার সঙ্গে আমাদের আলোচনা চলছিল। সেসবের বিস্তারিত বলতে চাই না। সে হয়তো বুঝতে পারছিল যে একটা পরিবর্তন আসবে টিম ম্যানেজমেন্টে। এজন্যই হয়তো পদত্যাগ করেছে।’
স্টিভ রোডসের স্থলাভিষিক্ত হয়ে ২০১৯ সালের আগস্টে বাংলাদেশ দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন ডমিঙ্গো। প্রাথমিকভাবে এই প্রোটিয়া কোচের সঙ্গে দুই বছরের জন্য চুক্তি করে বিসিবি। গত বছর সেই চুক্তি বাড়ানো হয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত। তবে গত আগস্টে টি-টোয়েন্টি দলের দায়িত্ব থেকে ডমিঙ্গোকে অলিখিতভাবে অব্যহতি দেয় বোর্ড। সেই সময় টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে শ্রীরামকে দায়িত্ব দেওয়ার পর থেকেই গুঞ্জন ছিল, যে কোন সময় খড়গ নামতে পারে দক্ষিণ আফ্রিকান কোচের উপর। সেটি হতে পারতো সদ্য শেষ হওয়া ভারত সিরিজের পরই। তবে সেটি হতে দেননি, পূর্ব নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার ১১ মাস আগেই বিদায় নিলেন ডমিঙ্গো।
বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন বিভিন্ন সময়ই জানিয়েছিলেন প্রত্যাশা অনুযায়ী ফলাফল আনতে পারছেন না ডমিঙ্গো। তবে এটাও সত্য যে এই ৪৮ বছর বয়সী কোচের অধীনে বাংলাদেশ নিউজিল্যান্ডের মাটিতে জিতেছিল টেস্ট ও দক্ষিণ আফ্রিকাকে তদের মাটিতেই ওয়ানডে সিরিজ হারিয়েছিল।
কথায় আছে শূন্যস্থান কখনোই ফাঁকা থাকে না। সেই ধারাবাহিকতায় আলোচনা শুরু হয়ে গিয়েছে বাংলাদেশ দলের নতুন কোচ হয়ে কে আসবেন সেই ব্যাপারে। জালাল ইউনুস জানালেন,‘আমরা একজন কোচ খুঁজছি। ইংল্যান্ড সিরিজের আগে তো বটেই, আশা করি, আগামী মাসের মধ্যেই আমরা চূড়ান্ত করে ফেলব সবকিছু।’ বাংলাদেশের সাবেক কোচ চন্দিকা হাথুরুসিংহে আবারো টাইগারদের দায়িত্ব নিতে পারেন, এমনটাই দাবি দেশের কিছু গণমাধ্যমের। এই ব্যাপারে জালাল পরিষ্কার করে কিছু জানালেন না। কিছুটা কুয়াশায় রেখে দিলেন সম্ভ্যাবতা,‘অনেকের সঙ্গেই কথা চলছে আমাদের। আমরা নাম উল্লেখ করতে চাই না। বোর্ড প্রেসিডেন্ট নিজেও কথা বলেছেন কয়েকজনের সঙ্গে। কিন্তু চূড়ান্ত হওয়ার আগে নাম উল্লেখ করা উচিত নয়, কারণ তারা এখন যেখানে কাজ করছেন, সেখানে সমস্যা হতে পারে।’
তবে শ্রীরাম যে টি-টোয়েন্টি দলের দায়িত্বে ফিরছেন, তা নিশ্চিত করে দিলেন জালাল ইউনুস, ‘শ্রীরাম আবার আসছে, এটা একরকম চূড়ান্ত। মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে সে থাকবে। মূলত টি-টোয়েন্টির জন্যই সে থাকবে। সে আসার পর আরও কিছু নিয়ে আলাপ হতে পারে। নতুন প্রধান কোচ ততদিনে চলে আসবে আশা করি। তাকে নিয়ে শ্রীরামের সঙ্গে বসে তখন দায়িত্ব সমন্বয় করতে হবে কে কীভাবে কাজ করবে।’ গত আগাস্টে শ্রীরামের সঙ্গে চুক্তি হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। নতুন চুক্তিতে এবার তাকে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রাখা হতে পারে। নতুন যে প্রধান কোচ খোঁজা হচ্ছে, তাকে টেস্ট ও ওয়ানডে দল ভাবনায় রেখেই আনা হবে বলে জানালেন জালাল ইউনুস।
বাংলাদেশ জাতীয় দলের আপাতত নেই কোনো ব্যস্ততা। তবে আসছে মার্চে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ