Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাতারে মেসির সেই হোটেল রুম হচ্ছে জাদুঘর!

১১ জানুয়ারি মাঠে ফিরছেন পিএসজি তারকা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

অমরত্ব নিশ্চিত হয়েছিল আরও আগে। তবে বিশ্বকাপ জয় লিওনেল মেসির উচ্চতাকে নিয়ে গেছে সপ্তম স্বর্গে। বিশ্বকাপের সোনালি ট্রফিটি জেতার পর একের পর এক সুসংবাদও আসছে মেসির জন্য। তার বিশ্বকাপ জয়ের মুহূর্তে অমরত্ব দিতে নেওয়া হচ্ছে বিভিন্ন উদ্যোগ। এবার কাতার ইউনিভার্সিটিও সুসংবাদ দিল মেসিকে। বিশ্বকাপ খেলার সময় যে হোটেল ঘরটিতে মেসি অবস্থান নিয়েছিলেন, সেটিকে ছোট্ট জাদুঘরে রূপান্তরিত করতে যাচ্ছে তারা!
কাতারে বিশ্বকাপ খেলতে গিয়ে কাতার ইউনিভার্সিটিতে ক্যাম্প করে আর্জেন্টিনা দল। সেখানে থেকেই নিজের স্বপ্নের বিশ্বকাপ জয়ের পথটা তৈরি করেছেন মেসি। এ ঘর তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের জন্য বিশেষ কিছুই বটে। এ কারণে ঘরটিতে আর কোনো অতিথিদের থাকতে দেওয়ার পরিবর্তে সেটিকে জাদুঘরে রূপান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছে তারা। কাতার ইউনিভার্সিটির জনসংযোগ কর্মকর্তা হিতমি আল হিতমি বলেছেন, ‘যে ঘরটিতে আর্জেন্টিনার জাতীয় দলের খেলোয়াড় লিওনেল মেসি অবস্থান করেছিলেন, সেটি অপরিবর্তিত থাকবে। সেটি দশনার্থীদের ঘুরে দেখার জন্য উপলব্ধ থাকবে, তবে থাকার জন্য নয়।’
কাতার বিশ্বকাপে শুরুটা ভালো হয়নি আর্জেন্টিনার। সউদী আরবের বিপক্ষে প্রথম ম্যাচে ২-১ গোলে হেরে গিয়েছিল তারা। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বিশ্বকাপ জয়ের অনন্য এক রূপকথা লেখে মেসি ও তার দল। তাঁদের সেই অভিযাত্রার সাক্ষী হিসেবেই এ ঘরকে রেখে দিতে চায় হোটেল কর্তৃপক্ষ। মূলত শিক্ষার্থী ও পরবর্তী প্রজন্মকে মেসির অর্জনের কথা মনে করিয়ে দিতেই এ উদ্যোগ গ্রহণ করেছে তারা।
বিশ্বকাপ শেষ করে মেসি এখন তার জন্ম শহর রোজারিওতে অবস্থান করছেন। গতপরশু রাতেই পারিবারিক এক অনুষ্ঠানে নেচে গেয়ে আর্জেন্টিনার জয় উদযাপনও করতে দেখা গেছে মেসিকে। এদিকে, বিরতি শেষে গতকাল রাতেই ক্লাব পিএসজি লিগ ওয়ানে ফিরলেও ১১ জানুয়ারির আগে মাঠে ফেরা হচ্ছে না আর্জেন্টিনা অধিনায়কের। তাঁকে ছাড়াই এদিন স্ত্রাসবুর্গের বিপক্ষে খেলতে নামে নেইমার-এমবাপেরা। ইতিমধ্যে প্যারিসের ক্লাবটির সঙ্গে এক বছরের চুক্তি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মেসি। ফরাসি ক্লাবটির কোচ ক্রিস্তফ গালতিয়ে জানান, জানুয়ারির শুরুর দিকে দলের সঙ্গে যোগ দেবেন ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো মেসি, ‘তাকে বিশ্বকাপ জয় উদযাপনের জন্য আর্জেন্টিনায় ফিরতে হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, ১ জানুয়ারি পর্যন্ত ছুটিতে থাকবে সে। এরপর সে ফিরে আমাদের সঙ্গে যোগ দেবে, ২ বা ৩ জানুয়ারিতে। আমাদের সঙ্গে মাঠের লড়াইয়ে নামতে তাকে ১৩-১৪ দিনের রিকভারি সেশন পার করতে হবে।’
আগামী রোববার লঁসের বিপক্ষে খেলবে তারা। এই দুই ম্যাচে মেসির না খেলা নিশ্চিত। এরপর ফরাসি কাপে আগামী ৬ জানুয়ারি শাতোহুর বিপক্ষে ও লিগ ওয়ানে ১১ জানুয়ারি অঁজির বিপক্ষে খেলবে প্যারিসের দলটি। কোচের কথা অনুযায়ী রিকভারির সময় প্রায় দুই সপ্তাহ হওয়ায় এই দুই ম্যাচেও তাকে না পাওয়ার শঙ্কা রয়েছে। লিগ টেবিলে ১৫ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পিএসজি। সমান ম্যাচ খেলে ৩৬ পয়েন্ট নিয়ে দুইয়ে লঁস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ