Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইনিংস হার এড়ানোই চ্যালেঞ্জ প্রেটিয়াদের

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

এবারের বক্সিং ডে টেস্টটি ছিল আবেগে ঘেরা ম্যাচ। মেলবোর্নে অস্ট্রেলিয়ান কিংবদন্তী শেন ওয়ার্নকে শ্রদ্ধার্ঘ্য জানানোর ম্যাচে স্বাগতিকরা জ্বলে উঠলো আপন মহিমায়। ঠিক যেভাবে গ্রেট লেগ স্পিনার তার পুরো ক্যারিয়ার জুড়ে দাপট দেখিয়েছিলন, একই ভাবে দক্ষিন আফ্রিকাকে চেপে ধরেছে অস্ট্রেলিয়া। তাতে প্রোটিয়ারা লড়াই থেকে ছিটকে পড়েছে প্রথম দিনে প্রথম ইনিংস শেষেই। সফরকারীরা সেই ইনিংসে ১৮৯ রানে গুটিয়ে যাওয়ার পর ডেভিড ওয়ার্নার তার শততম টেস্টে গড়লেন দ্বিশতকের কীর্তি। গতকাল তৃতীয় দিনে ৮ উইকেটে ৫৭৫ রান করে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। পাহাড়সম রানের বোঝা মাথায় নিয়ে শেষ বিকেলে ১ উইকেটে ১৫ রান করেছে দক্ষিন আফ্রিকা। ইনিংস হার এড়াতেই এখনো ৩৭১ রান করতে হবে সফরকারীদের।
অজিরা ৩ উইকেটে ৩৮৬ রান নিয়ে গতকাল দিনের খেলা শুরু করে। শুরুতেই তারা আনরিখ নরকিয়ার দগোলার সামনে পড়ে। প্রোটিয়া পেসার প্রথমে ৫৫ বলে ৫১ রান করা ট্রেভিস হেডের স্টাম্প উড়িয়ে দেন। এরপর মাঠে নামেন আগের দিন দ্বিশতকের পর পায়ে ক্র্যাম্প নিয়ে মাঠ ছেড়ে যাওয়া ওপেনার ওয়ার্নার। কিন্তু ১৪৭ কিলোমিটার গতির ইয়র্কারে প্রথম বলেই তার বেলস উড়িয়ে দেন নরকিয়া। আগের দিন এই প্রোটিয়া পেসারের বলে আঙুলে চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন ক্যামেরন গ্রিন। ডান হাতের তর্জনীতে চিড় ধরায় পরের টেস্টেও ছিটকে গেছেন তিনি। তবু ব্যাট করতে ফেরেন গ্রিন।
চোটগ্রস্থ আঙুল নিয়েই দেখিয়েছেন দৃঢ়তা। উইকেটরক্ষক আলেক্স কেয়রির সঙ্গে গড়েন ১১২ রানের জুটি। কেয়ারি তুলে নেন গত নয় বছরের মাঝে প্রথম অজি কিপার হিসেবে শতক। সবশেষ ২০১৩ সালের ডিসেম্বরে অ্যাডিলেডে অ্যাশেজ ম্যাচে তিন অনহকের দেখা পেয়েছিলেন ব্র্যাড হাডিন। এরপর হাডিন নিজে খেলেছেন আরও ১৫ টেস্ট, ফিল নেভিল খেলেছেন ১৭ টেস্ট, ম্যাথু ওয়েড ১০টি ও টিম পেইন ৩১টি। এই টেস্টের আগে কেয়ারি খেলেছেন ১৩ টেস্ট। দীর্ঘ এই সময়ে তিন অঙ্কের স্বাদ পাননি কোন অজি কিপার। কেয়ারিকে সঙ্গ দিয়ে যাওয়া গ্রিনও পঞ্চাশের দেখা পান। এই দুজনের জুটিতে পাঁচশো ছাড়িয়ে যায় অজিদের রান। মার্কো ইয়ানসেনের বলে ১১১ রান করে ফেরেন কেয়ারি। পরে ন্যাথান লায়ন ও মিচেল স্টার্ক ঝড়ো ব্যাটিংয়ে যোগ করেন গুরুত্বপূর্ণ কিছু রান।
শেষ বিকেলে প্রোটিয়াদের কিছুক্ষণ ব্যাটিং করানোর উদ্দেশ্যে ইনিংসে ঘোষ্ণা করন প্যাট কামিন্স। বল হাতে নিয়েই অজিদের সাফল্য এনে দেন কাপ্তান নিজেই। ইনিংসের দ্বিতীয় ওভারেই কামিন্সের বলে কিপারের গ্লাভসে জমা পড়েন কোন রান না করা প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার। এরপর সফরকারীদের স্বস্তি হয়ে আসে বৃষ্টি। তাতে সমইয়ের আগেই থেমে যায় গতকালের খেলা। তবে এলগারের দলের জন্য দুশ্চিন্তার কারণ আরও দুই দিনেক খেলা বাকি থাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ