Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মারাত্মক ঝড় যুক্তরাষ্ট্রের জ্বালানি সম্পদ ব্যবস্থার ত্রুটি প্রকাশ করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ৭:৫১ পিএম

অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাসের শক্তি সম্পদের অধ্যাপক মাইকেল ওয়েবার বলেছেন, প্রচণ্ড ঠাণ্ডায় মার্কিন জ্বালানি সম্পদ ব্যবস্থার ত্রুটিগুলি দেখা গেছে।

যুক্তরাষ্ট্র সময় গতকাল (মঙ্গলবার) ব্লুমবার্গ সংবাদের তথ্য অনুসারে, গত কিছুদিন ধরে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অংশে শীতকালীন ঝড়ের কারণে ৬০ জনের বেশি মানুষ মারা গেছে। এ ছাড়া, যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে তীব্র ঠাণ্ডা আবহাওয়ার কারণে প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুৎ সরবরাহে সমস্যা দেখা গেছে।

প্রাকৃতিক গ্যাস যুক্তরাষ্ট্রে গরম ও বিদ্যুৎ উৎপাদনের প্রধান জ্বালানি, কূপগুলো জমে যাওয়া এবং পাইপলাইনগুলো অকার্যকর হওয়ায় এক যুগের মধ্যে এর সরবরাহ সবচেয়ে বেশি হ্রাস পেয়েছে। এর ফলে দাম উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে।

মার্কিন পাওয়ার গ্রিডও বন্ধ হওয়ার পথে। টেক্সাসের জালানি-শক্তি বিভাগ একটি জরুরি ব্যবস্থা গ্রহণ করেছে, যা বিদ্যুৎকেন্দ্রের নির্গমন সীমা লঙ্ঘন না-করে কাজ চালিয়ে নিতে পারবে। সূত্র: ব্লুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ