Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আলোচনার নামে কালক্ষেপণ করতে চায় কিয়েভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ৬:৩৯ পিএম

‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ সিভিল সোসাইটি গ্রুপের চেয়ারম্যান ভ্লাদিমির রোগভ মঙ্গলবার বলেছেন যে, জাতিসংঘে রাশিয়ার সাথে আলোচনার জন্য কিয়েভ কর্মকর্তাদের প্রস্তাবটি কিছু সময় কেনার একটি কৌশলের অংশ যাতে ইউক্রেনীয় বাহিনী পশ্চিম থেকে সমর্থন নিয়ে পুনরায় সংগঠিত হতে পারে এবং অতিরিক্ত সুবিধা পেতে পারে।

‘অস্থায়ীভাবে বলতে গেলে, এটি আবার মিনস্ক চুক্তির মতো। তারা যুদ্ধে বিরতি পেতে চায়, তাই যাতে আমরা আক্রমণাত্মক না হয়ে দীর্ঘ সময় ধরে আলোচনা করি, যার সুযোগে তারা পশ্চিমাদের নতুন সমর্থন এবং অস্ত্র পেতে সক্ষম হবে। এটা কোন গোপন বিষয় নয় যে, ইউক্রেনীয় বাহিনী গোলাবারুদ সঙ্কটের সম্মুখীন হতে শুরু করেছে। এটি আবার সংগঠিত করার জন্য, বাহিনীর শূণ্যস্থান পুনরায় পূরণ করার জন্য সময় কেনার একটি কৌশল। কিয়েভ বর্তমানে এর উপর দৃষ্টি নিবদ্ধ করছে,’ রোগভ বলেছেন। তিনি বলেন, ইউক্রেন সরকার বিশেষ সামরিক অভিযানের এলাকার পরিস্থিতি সম্পর্কে বাস্তববাদী তাই তারা একটি মোটামুটি দূরের তারিখ বেছে নিয়েছে।

‘মনে হচ্ছে আমাদের ডিসেম্বরের শেষের দিকে আলোচনা করা উচিত, কেন দুই মাস অপেক্ষা করতে হবে? এটা ঠিক এ দুই মাসের মধ্যেই - যেমন ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের মতামত যা পশ্চিমা বিশেষজ্ঞদের দ্বারা প্রতিধ্বনিত হয়েছে - শীতের শেষের দিকে রাশিয়ার জন্য একটি অনস্বীকার্য সুবিধা থাকবে। সু-কর্মক্ষম যুদ্ধ ইউনিটের সাথে যাদের পর্যাপ্ত গুলি চালানোর ক্ষমতা এবং প্রশিক্ষণ রয়েছে এবং এতে কেবল চুক্তিবদ্ধ সৈন্যই নয়, রিজার্ভ সেনাবল বাড়ছে, বিশেষ সামরিক অভিযানের প্রাথমিক পর্যায়ে দেখা সমস্যাগুলি থেকে সঠিক সিদ্ধান্ত নেয়া হচ্ছে এবং এ সমস্যাগুলি খুব দ্রুত সমাধান করা হচ্ছে।’

তিনি বলেছিলেন যে, আলোচনার জন্য ইউক্রেনের অনুমিত প্রস্তুতি রাশিয়ার উপর একত্রিত পশ্চিম থেকে আন্তর্জাতিক চাপের একটি অতিরিক্ত কারণ হবে। এর আগে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা সোমবার বলেছিলেন যে, কিয়েভ ফেব্রুয়ারির শেষের দিকে জাতিসংঘে একটি শান্তি সম্মেলন করার পরিকল্পনা করছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আলোচনায় মধ্যস্থতা করার জন্য তার প্রস্তুতি ব্যক্ত করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ