Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অর্ধযুগ পর বাংলাদেশে আসছে ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

২০১৬ সালে শেষবার বাংলাদেশ সফরে এসেছিল ইংল্যান্ড। সেবার সফরকারীদের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জিতেছিল টাইগাররা। দুই ম্যাচের সিরিজ ১-১ ব্যবধানে হয়েছিল ড্র। ছয় বছরের ব্যবধানে ফের বাংলাদেশ সফরে আসছে ইংল্যান্ড। এবার তারা স্বাগতিকদের বিপক্ষে খেলবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। নেই কোনো টেস্ট সিরিজ। গতকাল নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে সফরের বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। পরে বিবৃতিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চূড়ান্ত করে জানিয়েছে সফরের সূচি। সাদা বলের ক্রিকেটের দুই সংস্করণের সিরিজ খেলবে দুই দল। আগামী ১ থেকে ১৪ মার্চের মধ্যে ম্যাচগুলো হবে ঢাকা ও চট্টগ্রামে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছেন, ‘বিশ্বকাপের (ভারতে অনুষ্ঠেয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ) বছরে এই সিরিজটি দলগুলোর জন্য তাদের নিজ নিজ শক্তির মূল্যায়ন করার একটি দুর্দান্ত সুযোগ দেবে। বাংলাদেশ ও সারা বিশ্বের সমর্থকদের জন্য এই ওয়ানডে এবং টি-টোয়েন্টি (সিরিজ) অত্যন্ত আকর্ষণীয় হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘরের মাঠে সাদা বলের (ক্রিকেটে) বাংলাদেশের অসাধারণ রেকর্ড রয়েছে এবং আমরা সবাই জানি, ইংল্যান্ড কত দারুণ দল।’ ইসিবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ক্লেয়ার কনর বলেছেন, ‘২০১৬ সালের পর ইংল্যান্ডের ছেলেদের সাদা বলের দলের বাংলাদেশে ফেরা রোমাঞ্চকর। আগ্রহ জাগানিয়া এ সফরে ঢাকা ও চট্টগ্রামে যে আবহ থাকবে, সেটি হবে দুর্দান্ত। বাংলাদেশজুড়েই ক্রিকেটের জন্য দারুণ ভালোবাসা দেখা যায়, দেশের মাটিতে দুর্দান্ত রেকর্ডের এক দলের সঙ্গে আমরা কঠিন এক চ্যালেঞ্জই আশা করছি।’

আগামী ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে পা রাখবে ইংল্যান্ড। ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে দুই দলের দ্বৈরথ। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম দুই ম্যাচ হবে ১ ও ৩ মার্চ। শেষ ম্যাচ হবে ৬ মার্চ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ওয়ানডে সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ। অবশ্য আগামী বছর ভারতে হতে যাওয়া বিশ্বকাপে দুই দলের অংশগ্রহণই এর মধ্যে নিশ্চিত হয়ে গেছে। একই ভেন্যুতে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ হবে ৯ মার্চ। এরপর ১২ ও ১৪ মার্চ বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ফের শেরে বাংলা স্টেডিয়ামে। বাংলাদেশে সবশেষ সফরে হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিল ইংলিশরা। এবারের ওয়ানডে সিরিজ শুরুর আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। সেগুলো মাঠে গড়াবে আগামী ২৪ ও ২৬ ফেব্রুয়ারি। তবে ভেন্যু এখনও চূড়ান্ত করেনি বিসিবি।

২০১৪ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত ঘরের মাঠে ১৪ ওয়ানডে সিরিজ খেলে কেবল একটিতে হেরেছে বাংলাদেশ। সেটা ছিল ইংল্যান্ডের বিপক্ষে ২০১৬ সালের ওই সিরিজটি। এই সময়ে টাইগাররা জিম্বাবুয়ে, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতেছে। সব মিলিয়ে ৪৪ ওয়ানডে খেলে তারা জিতেছে ৩৫টিতে।
ইংল্যান্ডের বাংলাদেশ সফরের সূচি

১ মার্চ প্রথম ওয়ানডে মিরপুর
৩ মার্চ দ্বিতীয় ওয়ানডে মিরপুর
৬ মার্চ তৃতীয় ওয়ানডে চট্টগ্রাম
৯ মার্চ প্রথম টি-টোয়েন্টি চট্টগ্রাম
১২ মার্চ দ্বিতীয় টি-টোয়েন্টি চট্টগ্রাম
১৪ মার্চ তৃতীয় টি-টোয়েন্টি মিরপুর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ