Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ছাত্রলীগের দু’গ্রুপের উত্তেজনায় শাবি বন্ধ : ভিসি অবরুদ্ধ

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শাবি সংবাদদাতা : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে উত্তেজনার ঘটনায় আগামী ৬ জানুয়ারি পর্যন্ত ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় এক জরুরি সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেয়া হয়। এদিকে ক্যাম্পাস বন্ধ করার প্রতিবাদে ভিসি ড. আমিনুল হক ভূঁইয়াকে অবরুদ্ধ করে রেখেছে বিশ^বিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ রিপোর্ট লেখা পর্যন্ত তিনি অবরুদ্ধ ছিলেন।
সিন্ডিকেট সদস্য ড. কবির হোসেন জানান, সিন্ডিকেট সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৬ জানুয়ারি পর্যন্ত সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে। একই সময় পর্যন্ত ছাত্রদের হল বন্ধ থাকলেও ছাত্রীদের হল খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়।
তবে সিন্ডিকেট সিদ্ধান্ত নেয়ার আগে গতকাল সকাল ১০টায় রেজিস্ট্রার মো: ইশফাকুল হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয় যে, ভিসি ড. আমিনুল হক ভূঁইয়া নিজ ক্ষমতাবলে বিশ^বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছেন। ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আগামী ১ জানুয়ারি পর্যন্ত ছাত্রদের তিনটি আবাসিক হল বন্ধ এবং অনিবার্য কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব ক্লাশ ও পরীক্ষা বন্ধ থাকবে। এর আগে ক্যাম্পাস বন্ধের প্রতিবাদে ও খুলে দেয়ার দাবিতে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করে সাধারণ শিক্ষার্থীরা। সড়ক অবরোধের ফলে মহসড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে যাত্রীদের অসুবিধার কথা চিন্তা করে অবরোধ প্রত্যাহার করে তারা।
ক্যাম্পাস সূত্র জানায়, গত মঙ্গলবার বিশ^বিদ্যালয়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান খান সমর্থিত গ্রুপকে সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ, অঞ্জন রায়, যুগ্ম-সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সবুজ সমর্থিত সম্মিলিত গ্রুপ ধাওয়া দিয়ে হল দখলে নেয়। এ ঘটনায় উভয় পক্ষ মুখোমুখি অবস্থান নিলে রাতভর সাধারণ শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় ক্যাম্পাসে দফায় দফায় গুলিবর্ষণ, ককটেল বিস্ফোরণ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। রাতে উভয় গ্রুপ পরস্পরের নিয়ন্ত্রিত কক্ষে ভাঙচুর ও লুটপাট চালায়। পরে রাত ১২টার দিকে অস্ত্র উদ্ধারে হল তল্লাশি করে পুলিশ।
শাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান খান নিয়ন্ত্রিত ৪২৯ নম্বর কক্ষে থেকে জিআই পাইপ চারটি, ককটেল দুইটি ও কয়েকটি মদের বোতল উদ্ধার করা হয়।
তদন্ত কমিটি : ছাত্রলীগের দু’গ্রুপের উত্তেজনার ঘটনায় সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ড. জহির বিন আলমকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেনÑ শাহপরান হলের প্রাধাক্ষ্য শাহেদুল হোসাইন, বঙ্গবন্ধু হলের প্রাধাক্ষ্য ড. হাসান জাকিরুল ইসলাম ও সৈয়দ মুজতবা আলী হলের প্রাধাক্ষ্য ড. শরদিন্দ ভট্টাচার্য এবং সহকারী প্রক্টর আলমগীর কবির।



 

Show all comments
  • Nannu chowhan ২২ ডিসেম্বর, ২০১৬, ৮:৪১ এএম says : 0
    My request to the Aowamilig authority pls. Great interest of the nation & our educational institution stop this kind of satrolig.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ

২০ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ