Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঝেজিয়াংয়ে দিনে ১০ লাখ কোভিড সংক্রমণ, উদ্বেগ পণ্য সরবরাহে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ১০:০৪ পিএম
চীনে অ্যাপলের পণ্য উৎপাদন কেন্দ্র ঝেজিয়াং প্রদেশে প্রতিদিন প্রায় রেকর্ড ১০ লাখ মানুষের কোভিড সংক্রমণ হচ্ছে। ভয়াবহভাবে এই সংক্রমণের ফলে অ্যাপলের পণ্য সরবরাহের ওপর প্রভাব পড়ার নতুন উদ্বেগ তৈরি হয়েছে।
নিক্কেই এশিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ঝেজিয়াং সরকার গত রোববার প্রদেশটিতে ১০ লাখ সংক্রমণের তথ্য জানিয়েছে। আর নতুন বছরের শুরুতে দৈনিক সর্বোচ্চ সংক্রমণ ২০ লাখ হতে পারে বলে আশঙ্কা করছে।
চীনের অন্যান্য অংশেও নতুন করে কোভিড সংক্রমণ বাড়ছে। গুয়াংডং প্রদেশ সরকার জানিয়েছে, গত শুক্রবার সেখানে আড়াই লাখ থেকে ৩ লাখ কোভিড সংক্রমণ রেকর্ড করা হয়েছে। অন্যদিকে শানডংয়ে আনুমানিক ৪ লাখ ৯০ হাজার থেকে ৫ লাখ দৈনিক সংক্রমণ হয়েছে।
বিভিন্ন প্রদেশে ভয়াবহভাবে কোভিড সংক্রমণের তথ্য জানা গেলেও কেন্দ্রীয় সরকার সেটি বলছে না। তারা অনেক কম সংক্রমণের তথ্য দিচ্ছে, যা নিয়ে প্রশ্ন উঠেছে।
সাংহাইয়ের পাশ্ববর্তী ঝেজিয়াংয়ে সাড়ে ৬ কোটি মানুষের বাস। এর রাজধানী শহর হ্যাংঝুতে চীনের সবথেকে বড় ই-কমার্স প্লাটফর্ম আলিবাবা গ্রুপ ও অন্যান্য প্রযুক্তি কোম্পানি রয়েছে। অ্যাপল, জাপানিজ মোটর প্রস্তুতকারী প্রতিষ্ঠান নিডেক এবং বিদেশি অনেক প্রতিষ্ঠান ঝেজিয়াং নির্ভর।
২১ ডিসেম্বর  ব্রিটিশ গবেষণা ফার্ম ‘এয়ারফিনিটি’ জানিয়েছে, চীনে দৈনিক কোভিড সংক্রমণ সম্ভবত ১০ লাখ ছাড়িয়েছে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) রোববার বলছে, দৈনিক সংক্রমণের তথ্য তারা প্রকাশ  করবে না। তার বদলে এনএইচসির অধীনে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ দপ্তর সংক্রমণ ও মৃত্যুর তথ্য প্রকাশ করবে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ