Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতারের আমিরের সঙ্গে টেলিফোনে পাক প্রধানমন্ত্রীর মতবিনিময়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ৮:০৩ পিএম | আপডেট : ৮:০৮ পিএম, ২৭ ডিসেম্বর, ২০২২

পাকিস্তানের প্রধানমন্ত্রী মুহাম্মদ শেহবাজ শরীফ গতকাল সোমবার কাতারের আমির শেখ তামিম ইবনে হামাদ আল থানির সাথে টেলিফোনে মতবিনিময় করেছেন। প্রধানমন্ত্রী ২০২৩ সালের ৯ জানুয়ারী, জেনেভায় জাতিসংঘের সাথে সহ-আয়োজক হিসেবে পাকিস্তানের জলবায়ু সহনশীল আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণের জন্য আমিরকে আমন্ত্রণ জানান।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এওসব তথ্য জানানো হয়। প্রধানমন্ত্রী এই বছরের শুরুতে পাকিস্তানে বিধ্বংসী জলবায়ু-ঘটিত বন্যার পরিপ্রেক্ষিতে কাতারের দেওয়া উদার মানবিক সহায়তার জন্য আমিরকে ধন্যবাদ জানান। তিনি স্মরণ করেন যে, পাকিস্তান এখন জলবায়ু-সহনশীল পদ্ধতিতে পুনর্বাসন ও পুনর্গঠনের বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

পাকপ্রধানমন্ত্রী হাইলাইট করেন যে, পাকিস্তান যতটা সম্ভব তার নিজস্ব সীমিত সংস্থানগুলিকে একত্রিত করেছে, ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির পুনরুদ্ধার, পুনর্বাসন এবং পুনর্গঠনের ভয়ঙ্কর চ্যালেঞ্জ মোকাবেলা করেছে। তিনি বলেন, ভবিষ্যতে জলবায়ুর ধাক্কাগুলির বিরুদ্ধে স্থিতিস্থাপকতা তৈরি করতে অবিরত আন্তর্জাতিক সমর্থন এবং সংহতি প্রয়োজন।

পাকপ্রধানমন্ত্রী কাতারে ফিফা-২০২২ ফুটবল বিশ্বকাপ সফলভাবে আয়োজনের জন্য আমিরকে অভিনন্দন জানান, যা আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টের জন্য একটি নতুন মানদণ্ড স্থাপন করেছে। প্রধানমন্ত্রী ও আমির পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিষয়গুলো নিয়েও সংক্ষিপ্ত মতবিনিময় করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ