Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদায়ী বছরে বিআরআই দলিল সই করেছে ৫ দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ৭:৩৩ পিএম

গতকাল (সোমবার) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং নিয়মিত এক প্রেস ব্রিফিংয়ে বলেন, পশ্চিম আফ্রিকান অঞ্চলের প্রথম বৈদ্যুতিক লাইট রেল ট্রানজিট হচ্ছে লাগোস লাইট রেল ট্রানজিট ব্লু-লাইনের প্রথম পর্যায়ের প্রকল্প। পাশাপাশি, লাগোসের ইতিহাসে সবচেয়ে বড় বিনিয়োগের অবকাঠামো প্রকল্প এটি।

তিনি বলেন, প্রকল্পটি বিপুলহারে স্থানীয় পরিবহন চাপ প্রশমিত করবে। জনসাধারণের যাতায়াত সুবিধা বাড়াবে এবং অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করবে। নাইজেরিয়া এবং পশ্চিম আফ্রিকার অন্যান্য দেশের রেল পরিবহন নির্মাণে অভিজ্ঞতা প্রদান করবে।

তিনি বলেন, চলতি বছর চীন আরও ৫টি দেশের সঙ্গে ‘এক অঞ্চল এক পথ’ সহযোগিতা দলিল স্বাক্ষর করেছে। বছরের প্রথম ১১ মাসে ‘এক অঞ্চল এক পথ’ সদস্য দেশ সমূহের সঙ্গে চীনের বাণিজ্য পরিমাণ ২০.৪ শতাংশ বেড়েছে।

চীন-ইউরোপ মালবাহী ট্রেনের ও টিইইউ মালামাল পাঠানোর সংখ্যা যথাক্রমে ১০ ও ১১ শতাংশ বেড়েছে। উচ্চমানের ‘এক অঞ্চল এক পথ’ নির্মাণ বিভিন্ন দেশের উন্নয়নের নতুন ইঞ্জিন তৈরি এবং সংশ্লিষ্ট দেশের জনগণের আন্তরিক আস্থা অর্জন করেছে। সূত্র: গ্লোবাল টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ