Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সম্পর্ক পুনরুদ্ধারে সউদীর সঙ্গে আলোচনায় ইচ্ছুক ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ৭:৩২ পিএম

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি গতকাল (সোমবার) অনুষ্ঠিত নিয়মিত এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, সউদী আরবের সঙ্গে সম্পর্ক আনুষ্ঠানিকভাবে পুনরুদ্ধার করা পর্যন্ত আলোচনা চালিয়ে যেতে চায় তেহরান।

মুখপাত্র বলেন, ইরান ও সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রীগণ এর আগে জর্ডানের রাজধানী আম্মানে দ্বিতীয় বাগদাদ সহযোগিতা ও অংশীদারিত্ব সম্মেলনে ‘ভালো ও ইতিবাচক’ বৈঠক করেছেন। দু’পক্ষ সক্রিয় ও গঠনমূলক মনোভাব নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক করতে চায় এবং নতুন পদক্ষেপ নেওয়ার রাজনৈতিক ইচ্ছা প্রকাশ করেছে।

তিনি বলেন, ইরান ও সউদী আরব উভয়ের কাছে বিশ্বস্ত ইরাক এ আলোচনার পরিবেশ তৈরি করে, যাকে দু’দেশই স্বাগত জানায়।

উল্লেখ্য, সউদী আরব ২০১৫ সালের জানুয়ারিতে সন্ত্রাসবাদের অভিযোগে কিছু বন্দির মৃত্যুদন্ড কার্যকরে করে। তাদের মধ্যে ছিলেন একজন সুপরিচিত শিয়া ধর্মীয় ব্যক্তিত্ব। ফলে ইরানের জনগণ প্রতিবাদ করে এবং ইরানে থাকা সউদী দূতাবাসে হামলা চালায়। এরপর দু’দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যায়। কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারের জন্য গত বছরের এপ্রিল থেকে দু’দেশ বাগদাদে আলোচনা শুরু করে। এখন পর্যন্ত তাদের মধ্যে ৫ দফা আলোচনা হয়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ