Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় আইএসের আত্মঘাতী হামলায় ৬ কুর্দি সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ৬:৫০ পিএম

সিরিয়ায় রাক্কায় কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর একটি সেন্টারে সোমবার ইসলামিক স্টেটের আত্মঘাতী হামলায় ছয় কুর্দি সেনা নিহত হয়েছে। যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এর প্রধান মাজলুম আবদি টুইটারে এক পোস্টে ওই হামলার কথা জানান।

ওই হামলার বিষয়ে এসডিএফ মিডিয়া সেন্টারের প্রধান ফরহাদ শামি বলেন, তাদের সেনারা একজন আত্মঘাতী হামলাকারীকে আগেই হত্যা করলেও দ্বিতীয় আরেকজন বিস্ফোরণ ঘটাতে সক্ষম হন।

২০১৪ সালে ধুমকেতুর মত আগমন ঘটেছিল ইসলামপন্থি জঙ্গিদল ইসলামিক স্টেটের (আইএস)। ঝড়ের বেগে তারা ইরাক ও সিরিয়ার অনেকটা দখল করে নিয়েছিল। সিরিয়ার রাক্কা হয়ে উঠেছিল তাদের অঘোষিত রাজধানী।

সম্মিলিত আক্রমণের মাধ্যমে আইএসের সেই রাজত্ব ধ্বংস করা হয়েছে। শেষ ভূখণ্ড হিসেবে ২০১৯ সালে রাক্কাও তাদের হাতছাড়া হয়। তারপর থেকে জঙ্গিদলটি গেরিলা আক্রমণ চালিয়ে যাচ্ছে।

জঙ্গি দলটির হাজার হাজার যোদ্ধা এখনো বিভিন্ন প্রত্যন্তঅঞ্চলে লুকিয়ে আছে এবং হঠাৎ হাঠাৎ হামলার মাধ্যমে নিজেদের অস্তিত্বের জানান দিয়ে যাচ্ছে।

সিরিয়ার উত্তরপূর্বের হাসাকা নগরীতে এসডিএফ পরিচালিত আল-সিনা’য় কারাগারে গত জানুয়ারিতে আইএসের বড় ধরণের হামলায় প্রায় পাঁচশ মানুষ নিহত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ