Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বহিরাগত ঠেকাতে ব্যর্থ ইসি

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

হাবিবুর রহমান : নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে নানা ঢাক ঢোল পিটিয়েও বহিরাগতদের প্রবেশ ও অবস্থান ঠেকাতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)। প্রধান দুই রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীর পক্ষেই রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে বহিরাগত দলীয় সমর্থক, ক্যাডার অবস্থান করছেন নারায়ণগঞ্জে। শত শত বহিরাগত সেখানে নীরব প্রচারণাও চালাচ্ছেন। আইনশৃখলা বাহিনীর কড়া  নিরাপত্তার বেড়াজালের মধ্যেও বহিরাগত তৎপরতায় শঙ্কিত নগরবাসী।  এদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে সরেজমিনে দেখতে যাচ্ছে না প্রধান নির্বাচন কমিশনার।
নাসিক নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বুধবার দুপুরে শহরের বিভিন্ন চেকপোস্ট বসিয়ে যানবাহন তল্লাশির পাশাপাশি ডগ স্কোয়াড নিয়ে টহল শুরু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
সিটি নির্বাচন উপলক্ষে গত সোমবার মধ্য রাত থেকেই নারায়ণগঞ্জে বহিরাগত প্রবেশ, অবস্থান ও যানবাহন নিয়ন্ত্রণের ঘোষণা দেয়া হয় নির্বাচন কমিশন (ইসি থেকে। কিন্তু রাজধানী থেকে নারায়ণগঞ্জ যাওয়ার পথে কোনো পুলিশ বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চেকপোস্ট বা তল্লাশি  চোখে পড়েনি। এমনকি শহরেও বহিরাগতদের বিষয়ে নামমাত্র ঘোষণা ছাড়া প্রশাসনের কোনো তৎপরতা নেই।
নির্বাচন কমিশনের বহিরাগত প্রবেশ ও অবস্থানে নিষেধাজ্ঞার ঘোষণার আনুষ্ঠানিক নিন্দা জানিয়ে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়, বেগম খালেদা জিয়ার নারায়ণগঞ্জ আসা ঠেকাতে কমিশন আকস্মিক এ ঘোষণা দেয়। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে সবচেয়ে বেশি বহিরাগতের সমাগম ঘটিয়েছে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী ও কাউন্সিলর প্রার্থীরা। শহরের বিভিন্ন আবাসিক হোটেলসহ নিজস্ব তত্ত্বাবধানে বিভিন্ন বাসায় রাখা হয়েছে তাদেরকে।
আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর নির্বাচনী প্রচারণা মূল ক্যাম্পে বুধবার দুপুরে কথা হয় রাজধানীর সূত্রাপুর থেকে আসা আওয়ামী লীগ নেত্রী আয়শা বেগম, আমেনা বেগম,  সোলেমান কাদের মিন্টুর সঙ্গে। তারা তখন আইভীর পক্ষে প্রচারণা চালিয়ে এসে ১৫-২০ জনের একটি দল বসেছেন নির্বাচনী প্রচারণা ক্যাম্পে। আয়শা বেগম জানান, তার স্বামী সূত্রাপুর এলাকার কাউন্সিলর। নারায়ণগঞ্জে এতোদিন প্রচারে আসতে পারেননি। তাই নির্বাচনের আগে চলে এসেছেন। নিজেরাই যে তৎপর তা দলীয় নেতাদের জানান দিতে। বহিরাগতদের প্রচারণাতো দূরের কথা নারায়ণগঞ্জে অবস্থান নির্বাচন কমিশন এরই মধ্যে নিষিদ্ধ করেছে এ বিষয়ে আয়শা বেগম বিষয়টি এড়িয়ে যান। একইভাবে বিএনপি মনোনীত প্রার্থী সাখাওয়াত হোসেনের নির্বাচনী ক্যাম্পে কথা হয় বিক্রমপুরের যুবদল নেতা শেখ মুহাম্মদ আলী আলতাফ এবং জামালউদ্দিনের সঙ্গে। তারা বলেন, আদি বাড়ি বিক্রমপুর কিন্তু এখন নারায়ণগঞ্জে স্থায়ী এমন অসংখ্য ভোটার আছেন। সেই ভোটারদের ভোট নিশ্চিত করতে তারাসহ বিক্রমপুরের অনেক প্রভাবশালী বিএনপি নেতা নারায়ণগঞ্জে এসেছেন। বিএনপি প্রার্থী সাখাওয়াত হোসেনেরও আদি বাড়ি বিক্রমপুর। নির্বাচনে উপলক্ষে তাদের নারায়ণগঞ্জে থাকাটা অন্যায় কিছু না বলে দাবি করেন তারা।
  নারায়ণগঞ্জ সিটি নির্বাচন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার ইনকিলাবকে বলেন, ভোট দেখতে অনেক লোক আসতে পারে। তরে ভোট দিতে পারবে না। গুরুত্বপূর্ণ স্থানে আইডি কার্ড দেখতে তল্লশি চালানো হবে। ভোটার আইডি নম্বর ও ছবি দেখার পরে বেলট পেপার দেয়া হবে। নারায়ণগঞ্জ পুলিশ সুপার মঈনুল হক ইনকিলাবকে বলেন, কোনো আশঙ্কা অমূলক। পুলিশের চার হাজার, র‌্যাবের দুই হাজার ছয়শ’, আনসারের তিন হাজার  ও বিজিবির ২২ প্লাটুনসহ আইন শৃংখলা বাহিনীর সাড়ে নয় হাজার সদস্য মাঠে থাকবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য যতোটা কঠোর  হওয়া  প্রয়োজন, ততটাই কঠোর হবে প্রশাসন। নারায়ণগঞ্জে র‌্যাব-১১ এর কমান্ডিং  অফিসার আলেপউদ্দিন বলেন, তিনটি থানা এলাকাকে তিনটি ভাগে ২৭ টি ওয়ার্ডে  শতাধিক টিম কাজ শুরু করেছে। একই সঙ্গে সাদা পোশাকে প্রতিটি কেন্দ্র আগাম নিরাপত্তায় কঠোর নজরদারি করা হচ্ছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বিশেষ নিরাপত্তা থাকছে।
নির্বাচন কমিশনের এস এম আসাদুজামান (পরিচালক জনসংযোগ) ইনকিলাবকে বলেন, আজ নাসিক নির্বাচনে কমিশন থেকে কেউ যাচ্ছে না। সবাই কমিশন থেকে মনিটরিং করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ