Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমাদের রাজনীতি সরাসরি পারমাণবিক সংঘর্ষের ঝুঁকি তৈরি করে: ল্যাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ২:৩৪ পিএম

রাশিয়াকে সম্পূর্ণ বিচ্ছিন্নকরণের লক্ষ্যে পশ্চিমাদের রাজনৈতিক গতিপথ অত্যন্ত বিপজ্জনক এবং পারমাণবিক শক্তির মধ্যে সরাসরি সশস্ত্র সংঘর্ষের ঝুঁকি তৈরি করে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বার্তা সংস্থা তাসকে দেয়া একটি সাক্ষাত্কারে বলেছেন।

তার মতে, পশ্চিমারা ‘দায়িত্বহীন জল্পনা-কল্পনা’র মাধ্যমে নিরবচ্ছিন্নভাবে প্রচার করছে যে, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের দ্বারপ্রান্তে রয়েছে। ‘আমরা এখানে একেবারে ভিন্ন বিষয়ে কথা বলছি - পশ্চিমের রাজনৈতিক গতিপথ, যার লক্ষ্য রাশিয়ার সম্পূর্ণ বিচ্ছিন্নকরণ, এটি অত্যন্ত বিপজ্জনক। এটি পারমাণবিক শক্তিগুলির সরাসরি সশস্ত্র সংঘর্ষের নেতিবাচক ঝুঁকি বহন করে,’ ল্যাভরভ বলেছেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, মস্কো বারবার বলে আসছে যে পারমাণবিক যুদ্ধে কোনও বিজয়ী হতে পারে না এবং ‘এটি কখনই হওয়া উচিত নয়।’ একই সময়ে, ল্যাভরভ অব্যাহত রেখেছিলেন, পশ্চিমা রাজনীতিবিদরা এ বিষয়ে তাদের বক্তৃতা দিয়ে আরও উস্কানি দিচ্ছেন এবং ২০২৩ সালেও তারা এ ধরনের প্রবণতা বজায় রাখবেন কিনা তা তাদেরকেই সিদ্ধান্ত নিতে হবে।

‘আমরা পারমাণবিক অস্ত্র ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং সাধারণভাবে পশ্চিমাদের দ্বারা প্রোপাগন্ডা ছড়ানোর বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন,’ মন্ত্রী জোর দিয়ে বলেন, ‘ইউক্রেনে পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহার সম্পর্কে কথা বলার সময়, পশ্চিমা কর্মকর্তারা রাশিয়ান রাজনৈতিক প্রশাসনের কাছ থেকে আসা কিছু অপ্রমাণিত উদ্ধৃতি উল্লেখ করেছেন। তবে, সত্যিই এমন কোন বিবৃতি দেয়া হয়নি।’ সূত্র: তাস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ