Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভাঙল ১৮ বছরের রেকর্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ১২:৫৩ পিএম

শেষ কবে পৌষে তাপমাত্রা এতটা বেশি ছিল, মনে করা কঠিন। কিন্তু এ বছরের ডিসেম্বর তা ফের মনে করিয়ে দিচ্ছে। ২০০৪ সালের পর ফের ২০২২। আঠারো বছরের রেকর্ড ভেঙে এ বছরের ডিসেম্বর মাস আরও উষ্ণ। পশ্চিমবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৭ ডিগ্রি বেশি! আবহাওয়া দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, মঙ্গলবার কলকাতার তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেন্টিগ্রেড অর্থাৎ প্রায় ২১ ডিগ্রি। যা সাধারণভাবে ১৪ থেকে ১৫ ডিগ্রির আশেপাশের থাকার কথা। তবে বুধবার থেকে আবহাওয়ার এই উলটপুরাণে ইতি পড়তে চলেছে। ফের নিম্নমুখী হবে তাপমাত্রার পারদ। বছরের শেষটা কাটতে পারে শীতল পরিবেশেই।

কয়েকদিন ধরেই ঠান্ডার অনুভূতি তেমন টের পাওয়া যাচ্ছিল না। সোয়েটার, জ্যাকেট বাহুল্য মনে হচ্ছিল। ঘরে-বাইরে গরমজামা ছাড়াও দিব্যি থাকা যাচ্ছিল। তাপমাত্রা যে একটু একটু করে বাড়ছে, তা টের পাচ্ছিলেন সকলেই। মঙ্গলবার ভোরে দেখা গেল, শীতের লেশমাত্র নেই। শিরশিরে হাওয়াও সেভাবে কামড় বসাচ্ছে না। শুধু কি তাই? ডিসেম্বরেও কপালে জমছে বিন্দু বিন্দু ঘাম। কখনও-সখনও পাখা চালাতে হচ্ছে। রাতেও তেমন শীতের অনুভূতি নেই। গায়ে কাঁথা, কম্বল কিছুই রাখা যাচ্ছে না। সবমিলিয়ে অস্বস্তিকর পরিবেশ। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২০.৭ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে কমপক্ষে ৭ ডিগ্রি বেশি।

২০০৪ সালের ২১ ডিসেম্বরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেন্টিগ্রেড। আর ২০২২ সালের ২৭ ডিসেম্বর তা চড়ল ২০.৭ ডিগ্রিতে। কিন্তু কেন এমন পরিস্থিতি? এতটা উষ্ণ পৌষ? আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণ বঙ্গোপাসগারে নিম্নচাপের প্রভাবে রাজ্যে জলীয় বাষ্প ঢুকছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে থেকে তাই উধাও শীত। সোমবারও কলকাতার পারদ একধাক্কায় আরও তিন ডিগ্রি বেড়ে গিয়েছিল। মঙ্গলবার সেই রেকর্ডও ছাড়িয়ে গেল।

বুধবার থেকে পারদ নিম্নমুখী হবে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বছরের শেষ লগ্নে শীত ফিরবে। ২৯ থেকে ৩১ ডিসেম্বর তাপমাত্রা থাকতে পারে ১৪ থেকে ১৫ ডিগ্রির মধ্যে। দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা। সূত্র: টাইমস নাউ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ