Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সমর্থন চেয়ে মোদিকে ফোন জেলেনস্কির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ১২:৪৫ পিএম

যুদ্ধের আবহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফোনালাপে শান্তির পক্ষে ভারত বলে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। জেলেনস্কিও এদিন মোদিকে জি-২০ সভাপতিত্বের শুভেচ্ছাবার্তা জ্ঞাপন করেছেন।

জানা গিয়েছে, সোমবার মোদিকে ফোন করেন জেলেনস্কি। যুদ্ধ থামাতে ভারতের সাহায্য চেয়েছেন তিনি। একইসঙ্গে, মোদিকে জি-২০ সভাপতিত্বের শুভেচ্ছাবার্তা জ্ঞাপন করেছেন। এই প্রসঙ্গে নিজের টুইটার হ্যান্ডেলে জেলেনস্কি লেখেন, ‘আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমার ফোনে কথা হয়। তাকে জি-২০র সভাপতিত্বের জন্য শুভেচ্ছা বার্তা জানাই। এই প্ল্যাটফর্ম থেকে আমি শান্তির উপায়ের ঘোষণা করছি, আর আমি ভারতের দিকে তাকিয়ে রয়েছি এটি বাস্তবায়িত করার ক্ষেত্রে ভারতের অংশ নেয়ার দিকে। আমি জাতিসংঘকে তাদের সমর্থন ও মানবিক সাহায্যের জন্য ধন্যবাদ জানাই।’

উল্লেখ্য, কয়েকদিন আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে একাধিকবার ফোনে কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার। শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে দুই দেশের সমস্যা মেটাতে বার্তা দেন মোদি। সেপ্টেম্বর মাসে দুই রাষ্ট্রনেতার দ্বিপাক্ষিক বৈঠকেও একই বার্তা দেয়া হয়েছিল ভারতের তরফে।

বিশ্লেষকদের মতে, এই যুদ্ধে রাশিয়ার অন্যতম অস্ত্র হচ্ছে শীত। এখন কিয়েভে তাপমাত্রা শূন্যের নিচে। ফলে ঘর গরম রাখতে ও জলের পাইপগুলিকে সচল রাখতে বিদ্যুতের প্রয়োজন। সেই দুর্বল জায়গাতেই আঘাত করছে রাশিয়া। এভাবে জনতার মনোবল ভাঙতে চাইছে পুতিন বাহিনী। শুধু তাই নয়, ঠান্ডায় ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার একটি পরিকল্পনাও করছে রুশ সেনা। নতুন করে সামরিক অভিযান নিয়ে জেলেনস্কিদের সতর্ক করে অনেকেই বলছে, ঠান্ডার জেরেই নেপোলিয়নকে রাশিয়ার সঙ্গে লড়াই হারতে হয়েছিল। একইভাবে ‘জেনারেল উইন্টার’-এর দাপটে বিপর্যস্ত হয়েছিল নাৎসি বাহিনী। তাই শীতের মরশুমে অনেক বেশি সতর্ক থাকতে হবে। সূত্র: ইন্ডিয়া টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ