Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যারিয়ারের শততম টেস্ট ডাবল সেঞ্চুরিতে রাঙালেন ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২২, ১২:১৬ পিএম | আপডেট : ১২:২০ পিএম, ২৭ ডিসেম্বর, ২০২২

নিজের শততম টেস্টকে ডাবল সেঞ্চুরিতে রাঙালেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। মেলবোর্ন টেস্টের আগে সমালোচনার জবাবে পরোক্ষভাবে সেঞ্চুরির ঘোষণাই দিয়েছিলেন তিনি। মঙ্গলবার মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনে কীর্তির আলোয় নিজেকে রাঙান ওয়ার্নার। ২৫৪ বলে ১৬ চার, ২ ছক্কায় করেন ২০০ রান। ডাবল সেঞ্চুরি পুরো করার পরই অবশ্য পেশির টানে মাঠ ছাড়তে হয় তাকে।

টেস্টে শততম টেস্টে সেঞ্চুরি করেছেন ওয়ার্নারসহ মোট দশজন। আর ১৯৬৮ সালে প্রথম এই নজির গড়েন ইংল্যান্ডের কলিন ক্রাউন্ডে। পরে এই তালিকায় একে একে নাম উঠে পাকিস্তানের জাভেন মিয়াঁদাদ, ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ, ইংল্যান্ডের অ্যালেক স্টুয়ার্ট, পাকিস্তানের ইনজামাম উল হক, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ, হাশিম আমলা ও ইংল্যান্ডের জো রুটের।

এরমধ্যে পন্টিং নিজের শততম টেস্টের দুই ইনিংসেই করেন সেঞ্চুরি। যা আর কার নেই। তবে গত বছরের আগ পর্যন্ত ডাবল সেঞ্চুরি ছিল না কারো। ভারতের বিপক্ষে চেন্নাইতে রুট নিজের একশোতম টেস্টে খেলেন ২১৮ রানের ইনিংস। ইংল্যান্ডের সাবেক অধিনায়কের পাশে এবার বসলেন অজি ওপেনার ওয়ার্নার। ৩৬ পেরুনো বাঁহাতি ব্যাটার পেশির টান সামলে ম্যারাথন ইনিংস রূপ দেন দ্বিশতকে।

মঙ্গলবার মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনে কীর্তির আলোয় নিজেকে রাঙান ওয়ার্নার। ২৫৪ বলে ১৬ চার, ২ ছক্কায় করেন ২০০ রান। ডাবল সেঞ্চুরি পুরো করার পরই অবশ্য পেশির টানে মাঠ ছাড়তে হয় তাকে। টেস্টে শততম টেস্টে সেঞ্চুরি করেছেন ওয়ার্নারসহ মোট দশজন।

১৯৬৮ সালে প্রথম এই নজির গড়েন ইংল্যান্ডের কলিন ক্রাউন্ডে। পরে এই তালিকায় একে একে নাম উঠে পাকিস্তানের জাভেন মিয়াঁদাদ, ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ, ইংল্যান্ডের অ্যালেক স্টুয়ার্ট, পাকিস্তানের ইনজামাম উল হক, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ, হাশিম আমলা ও ইংল্যান্ডের জো রুটের।

পন্টিং নিজের শততম টেস্টের দুই ইনিংসেই করেন সেঞ্চুরি। যা আর কার নেই। তবে গত বছরের আগ পর্যন্ত ডাবল সেঞ্চুরি ছিল না কারো। ভারতের বিপক্ষে চেন্নাইতে রুট নিজের একশোতম টেস্টে খেলেন ২১৮ রানের ইনিংস। ইংল্যান্ডের সাবেক অধিনায়কের পাশে এবার বসলেন অজি ওপেনার ওয়ার্নার। ৩৬ পেরুনো বাঁহাতি ব্যাটার পেশির টান সামলে ম্যারাথন ইনিংস রূপ দেন দ্বিশতকে।

ওয়ার্নারের সেরা দিনে উড়ছে তার দল অস্টেলিয়াও। দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১৮৯ রানে আটকে দেওয়ার পর বিশাল রানের বোঝা চাপিয়ে দিচ্ছে তারা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭৯ ওভারে তারা করে ফেলেছে ৩ উইকেটে ৩৩৯ রান। লিড হয়ে গেছে দেড়শো রানের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ