Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ডোনেৎস্কে গোলাবর্ষণ করা ইউক্রেনীয় এম৭৭৭ হাউইটজার নিশ্চিহ্ন, ২৩৫ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ৮:২৩ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার জানিয়েছেন, রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের সামরিক বাহিনীর দ্বারা ডোনেটস্কের আবাসিক এলাকায় গোলাগুলির জন্য ব্যবহার করা মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার ধ্বংস করেছে।

‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের জর্জিয়েভকার এলাকায় একটি মার্কিন এম৭৭৭ আর্টিলারি সিস্টেমের অবস্থান উন্মোচন করা হয়েছিল যা ডোনেৎস্কের আবাসিক এলাকায় গোলা বর্ষণ করছিল। পরে তা ধ্বংস করা হয়েছিল,’ মুখপাত্র ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানের বিষয়ে একটি ব্রিফিংয়ে বলেছিলেন। পাল্টা ব্যাটারি যুদ্ধে, রুশ বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের পারভোমাইসকোয়ে এবং জাপোরোজিয়া অঞ্চলের কামিশেভাখার কাছাকাছি এলাকায় দুটি ইউক্রেনীয় গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন।

রাশিয়ান বাহিনী খারকভ অঞ্চলে সঞ্চিত ইউক্রেনীয় জনশক্তি এবং সরঞ্জামের উপর হামলা চালিয়েছে, গত দিনে প্রায় ২০ জন জঙ্গিকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। পাশাপাশি ক্র্যাসনি লিমান এলাকায় গত ২৪ ঘন্টার ইউক্রেনীয় বাহিনী ৩০ জনেরও বেশি সৈন্য, দুটি যুদ্ধের সাঁজোয়া যান এবং দুটি পিকআপ ট্রাক হারিয়েছে, জেনারেল নির্দিষ্ট করেছেন।

রাশিয়ান সৈন্যরা ক্রামতোর্স্কের কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ৮০ তম বিমান হামলা ব্রিগেডের কমান্ড পোস্টে হামলা চালিয়েছে। সেখানে, শত্রুদের প্রায় ১০০ জন সেনা নিহত হয়েছে। রুশ বাহিনী সুবিধাজনক অবস্থান নিয়ে ডোনেৎস্ক এলাকায় তাদের অগ্রযাত্রা অব্যাহত রেখেছে, মুখপাত্র বলেছেন।

বিশেষ করে, ‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ক্রামতোর্স্ক শহরের এলাকায় ইউক্রেনীয় সেনাবাহিনীর ৮০ তম বিমান হামলা ব্রিগেডের কমান্ড পোস্টের বিরুদ্ধে হামলা চালায়। এতে পাঁচজন সিনিয়র অফিসার সহ ৩৫ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ান বাহিনী দক্ষিণ ডোনেৎস্ক এলাকায় ইউক্রেনের সেনা ইউনিটের উপর একটি আর্টিলারি হামলা চালিয়েছে, গত দিনে ৪০জনেরও বেশি জঙ্গিকে নির্মূল করেছে, তিনি বলেছিলেন।

রাশিয়ান সৈন্যরা গত দিনে ক্রামতোর্স্কের কাছে দুটি হিমারস রকেট লঞ্চার, দুটি ডিভজডিকা এবং পাঁচটি ডি-৩০ হাউইটজার সহ একটি ইউক্রেনীয় অস্ত্র মেরামতের ঘাঁটি নিশ্চিহ্ন করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘গত ২৪ ঘন্টায়, লুহানস্ক পিপলস রিপাবলিকের রুবেঝনয়ে এবং ক্রাসনোরেচেনস্কয়ের বসতিগুলির কাছাকাছি এলাকায় হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের দুটি রকেট এবং বাইরাকের সম্প্রদায়ের কাছে দুটি হার্ম রাডার বিরোধী ক্ষেপণাস্ত্রকে বিমান প্রতিরক্ষা সিস্টেম দিয়ে আটকে দেয়া হয়েয়েছে,’ মুখপাত্র বলেছেন।

সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩৫২টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১৯২টি হেলিকপ্টার, ২,৭৩১টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯৯টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,২৪৯টি ট্যাঙ্ক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯৪৪টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৭১৯টি ফিল্ড আর্টিলারি ও মর্টার এবং ৭,৭৬৫টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ