Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার ভেতরে আবার ইউক্রেনের ড্রোন হামলা, তিন সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ৭:৩৫ পিএম

রাশিয়ার দক্ষিণাঞ্চলে বোমারু বিমানের এক ঘাঁটিতে গত রাতে একটি ইউক্রেনীয় ড্রোন হামলায় তিন জন নিহত হয়েছে। এঙ্গেলস বিমান ঘাঁটিটি রাশিয়ার সারাটভ অঞ্চলে এবং ইউক্রেন সীমান্ত থেকে কয়েকশ কিলোমিটার দূরে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা ড্রোনটি গুলি করে ভূপাতিত করে - কিন্তু এর পড়তে থাকা টুকরোগুলোর আঘাতে তিনজন সৈন্য নিহত হয়। স্থানীয় সময় সোমবার ভোররাতে এ ঘটনা ঘটে। ইউক্রেনের দিক থেকে এ ব্যাপারে কোন মন্তব্য করা হয়নি।

রুশ-ইউক্রেন সীমান্ত থেকে ৩১০ মাইল দূরে এই বিমান ঘাঁটিটিতে রাশিয়ার দূর পাল্লার কৌশলগত বোমারু বিমানগুলো রাখা হয় - যেগুলো দিয়ে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র চালানো হয়। বিবিসির মস্কো সংবাদদাতা বলছেন, তিন সপ্তাহ আগে এই একই বিমানঘাঁটিতে একটি ইউক্রেনীয় হামলা হয়েছিল। তখন এর নিরাপত্তা জোরদার করার কথাও বলা হয়েছিল – কাজেই সবশেষ এই আক্রমণ রাশিয়ার জন্য লজ্জার কারণ হবে।

সামাজিক মাধ্যমে কিছু ব্যবহারকারীর পোস্ট করা ভিডিওতে এঙ্গেলস বিমানঘাঁটি থেকে বিস্ফোরণের শব্দ এবং সাইরেন বাজতে শোনা যায়। সারাটভের গভর্নর রোমান বুসার্গিন নিহত সৈন্যদের পরিবারের প্রতি শোক জানিয়ে বলেছেন, এ আক্রমণের কারণে এঙ্গেলস শহরের বাসিন্দাদের কোন বিপদ ঘটেনি।

ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর ক্রেমলিন এর আগেও ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ভূখন্ডে আক্রমণ চালানোর অভিযোগ করেছে। তবে আগেকার আক্রমণগুলোর তুলনায় সারাটভ বিমানঘাঁটির ওপর এ হামলাটি ঘটেছে রাশিয়ার অনেক ভেতরে।

গত ৫ ডিসেম্বর এই সারাটভ এবং রিয়াজান অঞ্চলের আরেকটি বিমানঘাঁটিতে ইউক্রেনীয় ড্রোন হামলা হয়। এ সময়ও মস্কো বলেছিল যে ভূপাতিত ড্রোনের টুকরোর আঘাতে তিনজন সৈন্য নিহত হয়েছে। ওই দুটি আক্রমণে দুটি বিমানও সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছিল। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ