Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অজি পেসারদের বোলিং তোপে বক্সিং ডে টেস্টেও চাপে সাউথ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ৭:৩০ পিএম
ঘরের মাঠিতে সাউথ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট  সিরিজে অস্ট্রেলিয়ান পেসারদের আধিপত্য চলমান রয়েছে। প্রথম টেস্ট টেস্টের স্টার্ক-হ্যাজলউডদের বোলিং তোপে মাত্র দুই দিনেই হার মানে ডিন এলগারের দল।
 
গ্যাবার সবুজ ঘাসে পিচে অনুষ্ঠিত সে ম্যাচে  অজি পেসারদের সামনে দাড়াতেই পারেনি প্রোটিয়া ব্যাটসম্যানরা।দুই ইংনিস মিলিয়েও দলটি প্রথম ম্যাচে স্কোরবোর্ডে তিনশো রান তুলতে পারেনি।
 
আজ থেকে শুরু বক্সিং ডে টেস্টের(বড়দিনের পরদিন শুরু হওয়া টেস্ট 'বক্সিং ডে' টেস্টে নামে পরিচিত) ম্যাচ  গল্পটাও অনেকটা একই রকম।টস হেরে ব্যাটিং নামা সাউথ আফ্রিকা অজি পেসার ক্যামেরুন গ্রিনের বোলিং তোপের সামনে অসহায় আত্মসমর্পন করে।প্রথম ইংনিসে গুটিয়ে যায় মাত্র ১৮৯ রানে। 
 
এ নিয়ে চলতি সিরিজে  টানা তিন ইংনিসে দুইশ রানের কোটা পেরোতে পারেনি প্রোটিয়ারা।অজিদের হয়ে ২৭ রানে ৫ উইকেট নেন গ্রিন।স্টার্কের শিকার দুই উইকেট,একটি করে উইকেট পান কামিন্স,লায়ন ও বোল্যান্ড।
 
এদিন বাবুমা-এলগারদের ব্যাটিং ব্যর্থতায় ৬৭ রানেই পাচ উইকেট হারায় প্রোটিয়ারা।সেখান থেকে যে দলীয় সংগ্রহ দুইশর কাছাকাছি গিয়েছে তার পূর্ণ কৃতিত্ব প্রোটিয়া ব্যাটসম্যান কাইল ভারাইনা ও সাতে নামা বোলিং অলরাউন্ডার মার্কো ইয়ানসেনের।ষষ্ঠ উইকেট জুটিতে এই দুজন মিলে যোগ করেন ১১২ রান। 
 
এ দুজনের ব্যাটিং দৃঢ়তায় সাউথ আফ্রিকা ভাল সংগ্রহের দিকে এগোচ্ছিল।তবে ভারাইনাকে ৫২ রানে ফিরিয়ে এই জুটি ভাঙেন গ্রিন।এরপর প্রোটিয়া লোয়ার অর্ডারকে চোখের পলকেই গুড়িয়ে দেন আইপিএলে রেকর্ড দামে( আসরের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ১৭ কোটি ৫০ লাখ) বিক্রি হওয়া এই অলরাউন্ডার।ফলে ১৭৯ রানে ষষ্ঠ উইকেট হারানো প্রোটিয়ারা অলআউট হওয়ার আগে স্কোরকার্ডে কেবল ১০ রান যোগ করতে পেরেছে।
 
দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষে ব্যাট করতে নেমে  অস্ট্রেলিয়া ইনিংসের সপ্তম ওভারে প্রথম উইকেট হারায়।  ওপেনার ১ রান উসমান খাজাকে আউট করে সাজঘরে ফেরান প্রোটিয়া পেস তারকা রাবাদা। দলীয় ২১ রানে খাজার আউটের পর মার্নাস লাবুশেনকে নিয়ে দিনের বাকিটা সময় উইকেট অক্ষত রেখে শেষ করেন আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার। শততম টেস্ট খেলতে নামা ওয়ার্নার ৩২ ও লাবুশেন ৫ রানে অপরাজিত আছেন।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ