Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাইওয়ান থেকে বিলিয়ন ডলারের সেমিকন্ডাক্টর পণ্য কিনছে জার্মানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ৪:২৮ পিএম

কোভিড মহামারীর তিন বছরে তাইওয়ান থেকে বিপুল প্রযুক্তি সরঞ্জাম আমদানি করেছে জার্মান কোম্পানিগুলো। কোভিড পরবর্তী প্রযুক্তিখাতে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দেশটির প্রধান শিল্প উপাদানের জন্য তাইওয়ানের সরবরাহ চেইন সম্প্রসারিত করেছে। তাইপেতে ইউরোপিয়ান দেশগুলোর প্রধান প্রতিনিধি এক্সেল লিমবার্গ এ কথা জানিয়েছেন।
তাইপেতে জার্মান বাণিজ্য কার্যালয়ের প্রধান লিমবার্গ বলেন, জার্মান কোম্পানিগুলো বিশ্বের শীর্ষস্থানীয় কম্পিউটার চিপ প্রস্তুতকারক তাইওয়ান থেকে অনেক বেশি সেমিকন্ডাক্টর পণ্য কিনছে। সেইসঙ্গে তাইওয়ানের হাই-টেক সংস্থাগুলোর উত্পাদনে ব্যবহৃত রাসায়নিক সরবরাহ করছে বেশি বেশি।
সাউথ চায়না মর্নিং পোস্টকে লিমবার্গ বলেন, “ইউরোপের বৃহত্তম অর্থনীতির কোম্পানিগুলো তাইওয়ানের যেসব সরবরাহকারীদের সঙ্গে আগে কাজ করেনি, মেশিনারি ও বাইসাইকেল বা অন্যান্য পণ্য উৎপাদনকারী সেসব শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে ঘণিষ্ঠভাবে কাজ করতে চায়। কোভিড সংকটের সময় আমরা দেখেছি সাপ্লাইন চেইন কতোটা গুরুত্বপূর্ণ এবং টেকসই আর নির্ভরযোগ্য সাপ্লাই চেইনের জন্য বৈচিত্র কতোটা গুরুত্বপূর্ণ।”
তিনি আরও বলেন, “তাইওয়ানের প্রচুর কোম্পানি আন্তর্জাতিক অন্তর্ভূক্তি ছাড়াই জাতীয় পর্যায়ে কাজ করছে। তাই এটিই আমাদের জন্য একটা সুযোগ। তাইওয়ান ছিল, আছে এবং ‘বিজনেস টু বিজনেসের’ জন্য শক্তিশালী বাজার হিসেবেই থাকবে।”
জার্মান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এজেন্সি বলছে, ২০১৯ সালে তাইওয়ান থেকে জার্মানি ১ হাজার ১০০ কোটি ইউরো সমান আমদানি পণ্য কিনেছে। এর দুই বছর পর ২০২১ সালে দেশটি থেকে জার্মানির আমদানির পরিমাণ ছিলো ১ হাজার ২২০ কোটি ইউরো। ২০২২ সালের প্রথমার্ধে জার্মানির আমদানির পরিমাণ ৮০০ কোটি ইউরো।
অন্যদিকে ‘তাইওয়ান ব্যুরো অব ট্রেড’ জানিয়েছে, এই বছরের প্রথম ১১ মাসে তারা জার্মানিতে ৮১৭ দশমিক ২ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ