Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

টিকটক ব্যবহার নিষিদ্ধের পর আরও কঠোর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ৪:২৭ পিএম

মার্কিন সরকারি ডিভাইসগুলোতে চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়ার পর আরও বিধিনিষেধ আসতে পারে কংগ্রেস থেকে। এই অ্যাপ ব্যবহারে জাতীয় নিরাপত্তা হুমকির চিন্তা করে আরও ব্যবস্থা নিতে দেশটির আইনপ্রণেতারা।
রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ১ দশমিক ৭ ট্রিলিয়নের একটি ব্যয় বিল সিনেটে অনুমোদন পেয়েছে গত বৃহস্পতিবার। ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত কেন্দ্রীয় সরকার এই ব্যয় মেটাবে। প্যাকেজটির আওতায় কেন্দ্রীয় সরকারের ডিভাইসগুলোতে টিকটক অ্যাপ চালু করা একটি আইন দ্বারা নিষিদ্ধ করা হয়েছে।
চীনের মূল বাইটড্যান্স কোম্পানির মালিকানাধীন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হলো টিকটক। কোম্পানিটির কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, দুই সাংবাদিকসহ কিছু টিকটক ব্যবহারীদের ওপর তারা নজরদারি চালাচ্ছে। আর এই অভিযোগের পর ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটির বিরুদ্ধে কংগ্রেস আরও কঠোর বিধিনিষেধ আরোপ করতে পারে।
রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, ডিসেম্বর মাসের শুরুতে যুক্তরাষ্ট্রে টিকটিক নিষিদ্ধ করতে একটি বিল পাসের পস্তাব এনেছিলেন ফ্লোরিডার সিনেটর মারকো রুবিও। তার অভিযোগ, টিকটক এবং এর মূল কোম্পানি বাইটড্যান্স এক কোটি আমেরিকান শিশু ও প্রাপ্ত বয়স্কদের তথ্য সংগ্রহ করছে। বেইজিংয়ের পক্ষ থেকে তারা গুপ্তচরবৃত্তি চালাচ্ছে।
রুবি বলেন, “আমরা জানি এটি গণপ্রজাতন্ত্রী চীনের কথা বলে। চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) পুতুল কোম্পানির (বাইটড্যান্স) সঙ্গে অর্থহীন সমঝোতার আলাপ করার সময় নেই। বেইজিং নিয়ন্ত্রিত টিককট চিরতরে বন্ধ করে দেওয়ার সময় এখন।”
নিউ ইয়র্ক টাইমসসহ অন্যান্য সংবাদমাধ্যমগুলোও জানিয়েছে, বাইটড্যান্সের অভ্যন্তরীণ তদন্তেও চার কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, এই কর্মকর্তারা দুই সাংবাদিক ও তার সার্কেলের লোকদের আইপি অ্যাড্রেসসহ অন্যান্য ডেটা সংগ্রহ করেছেন।
যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের অন্তত ১৯টিতে এরইমধ্যে সরকারি ডিভাইসে টিকটক ব্যবহার নিষিদ্ধ রয়েছে। আর এইসব নিষেধাজ্ঞার বেশিরভাগ এসেছে গত দুই সপ্তাহে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ