Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনে ‘ভয়াবহ’ কোভিড সংক্রমণ, কম মৃত্যুর তথ্যে কেউ বিশ্বাস করছে না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ৪:২৬ পিএম

পূর্ব বেইজিংয়ের ডংজিয়াও শ্মশানের দিকে ধীরলয়ে ক্রমাগত চলছিল শবযানের বহর, ভেতরে প্রবেশের জন্য শশ্মানের গেইটের বাইরে অপেক্ষা করছিলেন কয়েক ডজন মানুষ। লাইনে জায়গা না পেয়ে এক ব্যক্তি আশ্চর্য হয়ে কেবল দেখছিলেন- সম্প্রতি তার যে স্বজন কোভিডে মারা গেছে তার মরদেহ কী করা হয়।
হাসপাতাল কর্তৃপক্ষও তার লাশ রাখেনি, কারণ মর্গে কোনো জায়গা অবশিষ্ট নেই। যখন ওই ব্যক্তি শ্মশান কর্তৃপক্ষকের এক কর্মকর্তাকে ডাকলেন, তাকে বলা হলো- অপেক্ষা করতে হবে এক সপ্তাহ। আবার যখন তিনি ডাকলেন, সাড়া দিলেন না কেউই।
জাপান টাইমস লিখেছে, ভয়াবহভাবে হঠাৎ কোভিড সংক্রমণের যে বিস্ফোরণ ঘটেছে চীনে, তাতেই বাড়ছে মৃত্যুর সংখ্যা। দুই সপ্তাহ আগে হঠাৎ কঠোর শূন্য কোভিড নীতি থেকে সরে এসেছে দেশটি। প্রস্তুতি ছাড়াই এই পদক্ষেপ নেওয়ায় বেইজিংয়ের মতো শহরগুলোতে মানুষের আক্রান্ত হওয়ার সঙ্গে মৃত্যুর খবরও বেড়েছে।
অন্ত্যেষ্টিক্রিয়ার সঙ্গে জড়িত ব্যক্তিরা বলছেন, অনেক পরিবার থেকে একের পর এক ফোন আসছে। তারা তাদের স্বজনদের মরদেহ হস্তান্তর ও সমাধিস্ত করার জন্য সাহায্য চাইছেন।
চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে লোকজন মর্গে লাশের স্তুপের ছবি ও ভিডিও শেয়ার করছেন। কোভিডে মারা যাওয়া আপনজনদের ছবি ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে শেয়ার করে তাদের হারানোর শোকতাপ করছেন এবং ভালোবাসা জানাচ্ছেন।
তবে চীন সরকার এই ঘটনাগুলোকে খুব একটা ভয়ঙ্কর হিসেবে দেখায়নি। সরকারি হিসেবে, গত দুই সপ্তাহে কোভিডে মাত্র সাতজনের মৃত্যুর কথা বলা হয়েছে, আর তারা কেবলই বেইজিংয়ের।
চীনা জাতীয় স্বাস্থ্য কমিশনও কোভিডে মারা যাওয়াদের সংখ্যা কম দেখাচ্ছে। বুধবার একজনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে।
রিসার্চ গ্রুপ জেমস টাউন ফাউন্ডেশনের চীনা রাজনীতি বিশেষজ্ঞ উইলি ল্যাম বলেন, জনসম্মুখে মৃত্যুর সঠিক সংখ্যা প্রকাশ করা হলে তা চীনা কমিউনিস্ট পার্টিরও সম্মানের ব্যাপারে হয়ে দাঁড়াবে।
অন্যদিকে চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ, প্রকৃত পরিসংখ্যান না দেওয়ার জনগণের আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়াবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ