Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসেই শক্তি বাড়ালেন আফ্রিদি

পাকিস্তান-নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

সিরিজ শুরুর দুই দিন আগে স্কোয়াডে পরিবর্তন আনল পাকিস্তান। নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি টেস্টের জন্য বোলিং বিভাগের শক্তি বাড়াল তারা। দুই পেসার শাহনাওয়াজ দাহানি ও মির হামজা এবং অফ স্পিনার সাজিদ খানকে দলে যোগ করল স্বাগতিকরা। গত বৃহস্পতিবার মোহাম্মদ ওয়াসিমের নেতৃত্বাধীন সাবেক নির্বাচক কমিটি নিউজিল্যান্ড সিরিজের জন্য ১৬ জনের দল ঘোষণা করে। রমিজ রাজার জায়গায় বোর্ড চেয়ারম্যান হওয়া নাজাম শেঠি শনিবার শাহিদ আফ্রিদিকে নতুন প্রধান নির্বাচক ঘোষণা করেন। করাচিতে আজ থেকে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ড-পাকিস্তানের প্রথম টেস্টের আরে দলে আরও ৩ জনকে যোগ করার কথা জানান আফ্রিদি, ‘স্কোয়াড নিয়ে আমরা ভালো আলোচনা করেছি। সম্মত হয়েছি যে, ম্যাচে ২০ উইকেট নেওয়ার সর্বোচ্চ সুযোগ তৈরি করতে আমাদের বোলিং বিভাগকে শক্তিশালী করতে হবে। আমি নিশ্চিত, বোলিং বিভাগে বাড়তি তিনজন যোগ করা বাবর আজমকে প্রথম টেস্টের জন্য সেরা দল সাজাতে আরও বিকল্প ভাবার সুযোগ করে দেবে।’
দলে ডাক পাওয়া সাজিদ পাকিস্তানের হয়ে এখন পর্যন্ত ৭টি টেস্ট খেলেছেন। ৩৭.৮১ গড়ে নিয়েছেন ২২ উইকেট। গত মার্চে লাহোরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ টেস্ট খেলেন তিনি। ওই সিরিজে তেমন কিছুই করতে পারেননি এই স্পিনার। তিন ম্যাচে উইকেট নেন স্রেফ চারটি। পরে বাদ পড়েন ইংল্যান্ড সিরিজ থেকে। তবে পাকিস্তানের প্রথম শ্রেণির প্রতিযোগিতা কায়েদ-ই-আজম ট্রফিতে ২০২২-২৩ মৌসুমে ভালো করেন সাজিদ। খাইবার পাখতুনখাওয়ার হয়ে সাত ম্যাচে ২১ উইকেট নেন তিনি ৩৪.০৪ গড়ে।
৪ বছর পর টেস্ট খেলার সুযোগ হামজার সামনে। ক্যারিয়ারে একমাত্র টেস্ট খেলেছিলেন তিনি ২০১৮ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। ঘরোয়া ক্রিকেটে ভালো করে আবারও নির্বাচকদের নজরে এলেন তিনি। কায়েদ-ই-আজম ট্রফিতে সিন্ধের হয়ে চার ম্যাচ খেলে ২৪ গড়ে ১৬ উইকেট নেন বাঁহাতি এই পেসার। আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ এরই মধ্যে পেয়েছেন দাহানি। পাকিস্তানের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা এই পেসার এখন সাদা পোশাকে দেশের প্রতিনিধিত্ব করার অপেক্ষায়। এখন পর্যন্ত ১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে তার শিকার ৩২ উইকেট, গড় ৩৯.৭৫। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ম্যাচ মুলতানে হওয়ার কথা থাকলেও সেখানকার বিরূপ আবহাওয়ার কারণে ভেন্যু পরিবর্তন করা হয়েছে। আগামী ২ জানুয়ারি করাচিতেই শুরু হবে ম্যাচটি। এরপর দুই দল আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের তিনটি ওয়ানডে খেলবে। আগামী ৯, ১১, ১৩ জানুয়ারি করাচিতে মাঠে গড়াবে ম্যাচগুলো।
পাকিস্তান টেস্ট দল
বাবর আজম (অধিনায়ক), আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, হাসান আলি, ইমাম-উল-হক, কামরান গুলাম, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ, নুমান আলি, সরফরাজ আহমেদ, সালমান আলি আঘা, সাউদ শাকিল, শান মাসুদ, জাহিদ মেহমুদ, শাহনাওয়াজ দাহানি, সাজিদ খান, মির হামজা।



 

Show all comments
  • Riad Chowdhury ২৬ ডিসেম্বর, ২০২২, ৮:১২ এএম says : 0
    অধিনায়ক পরিবর্তন করা উচিত
    Total Reply(0) Reply
  • Ta Nim ২৬ ডিসেম্বর, ২০২২, ৮:১২ এএম says : 0
    বাংলাদেশের কবে পরিবর্তন হবে?
    Total Reply(0) Reply
  • Shohidul Huda ২৬ ডিসেম্বর, ২০২২, ৮:১২ এএম says : 0
    বাংলাদেশের ক্রিকেটে কবে লাগবে হাওয়া?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ