Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়াকে দোষারোপ করতে ছদ্মবেশে খেরসনে বেসামরিকদের উপর হামলা ইউক্রেনীয় সেনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ৬:৪৯ পিএম

খেরসনের ইউক্রেনীয় সেনাদের গোলাবর্ষণের ফলে বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। এটি ছিল রাশিয়াকে দোষারোপ করতে ইউক্রেনের একটি মিথ্যা পতাকা অভিযান, খেরসন অঞ্চলের ভারপ্রাপ্ত গভর্নর ভ্লাদিমির সালদো শনিবার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

‘আজ, ইউক্রেনীয় সশস্ত্র গঠনের জঙ্গিরা খেরসনের সন্ত্রাসী হামলা চালিয়েছে, যার ফলে বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। এটি রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনীর উপর দোষ চাপানোর একটি সুস্পষ্ট লক্ষ্য অনুসরণ করে একটি ঘৃণ্য উস্কানি,’ তিনি বলেছিলেন।

সালদোর মতে, ধ্বংসের প্রকৃতি স্পষ্টভাবে দেখায় যে, শহরের উত্তর এবং উত্তর-পশ্চিম দিক থেকে মোবাইল মর্টার ইউনিট দ্বারা গোলাগুলি চালানো হয়েছিল। ‘এটি একটি জঘন্য, ঘৃণ্য কৌশল যা ইউক্রেনীয় জঙ্গিরা প্রায়শই অবলম্বন করে, যেহেতু তারা কয়েকটি গুলি ছুড়েছে, তারা কাপুরুষতার সাথে তাদের অপরাধ ঢাকতে বেসামরিক গাড়িতে প্রায়শই গোলাগুলির ঘটনাস্থল থেকে দূরে চলে যায়,’ তিনি বলেছিলেন।

ভারপ্রাপ্ত গভর্নর বলেছিলেন যে, ইউক্রেনীয় পরিষেবা সদস্যরা শুধুমাত্র ‘(খেরসনের বাসিন্দাদের) মৃত্যুদণ্ড দেয় এবং তাদের কারাগারে নিক্ষেপ করে’ তবে তারা তাদের ‘অপমানজনক পরিস্রাবণ’ পদ্ধতির মধ্য দিয়ে যেতে বাধ্য করে, জোর করে তাদের সক্রিয় দায়িত্বের জন্য ডেকে পাঠায় এবং তাদের হত্যা করে। ডনবাসে, এবং এখন তারা মর্টার ফায়ার দিয়ে তাদের নির্মূল করতে শুরু করেছে।

‘ইউক্রেনের রাজনৈতিক নেতৃত্ব আরেকটি রক্তাক্ত নৃশংসতার জন্য দায়ী, কারণ তারা আবাসিক এলাকার বিরুদ্ধে গুলি চালানোর নির্দেশ দেয়,’ তিনি জোর দিয়েছিলেন। এর আগে শনিবার, স্ট্রানা প্রকাশনা খেরসন শহরে বিস্ফোরণের খবর দিয়েছে। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা দাবি করেছেন যে. শহরটিতে রাশিয়া বোমা হামলা করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ