Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশা জাগিয়েও টাইগারদের হৃদয় ভাঙা হার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১১:৫১ এএম | আপডেট : ১২:০১ পিএম, ২৫ ডিসেম্বর, ২০২২

চট্টগ্রাম টেস্টে হারের পর ঢাকা টেস্টেও জিততে পারলনা বাংলাদেশ। জয়ের আশা জাগিয়েও জিততে পারেনি টাইগাররা। রোববার চতুর্থ দিন সকালেই ভারতের বিপক্ষে ৩ উইকেটে হেরে টেস্টে ২-০তে হোয়াইটওয়াশ বাংলাদেশ।


টাইগারদের দেয়া ১৪৫ রানের লক্ষ্যে ব্যাটিংযে নেমে চতুর্থ দিন ৭৪ রানে ৭ উইকেট হারিয়ে বিপতে পড়েছিল ভারত। কিন্তু অষ্টম উইকেটে ৭১ রানের অবিচ্ছিন্ন জুটি অশ্বিন-শ্রেয়াসের। ৬২ বলে ৪ বাউন্ডারি ১ ছক্কায় ৪২ রানের অপরাজিত ইনিংস খেলেন অশ্বিন। ৪৬ বলে ৪ বাউন্ডারিতে ২৯ রান করে অপরাজিত থাকেন শ্রেয়াস। বল হাতে মিরাজ ৬৩ রানে নেন ৫ উইকেট। মূলত মিরাজের বিষাক্ত স্পিনেই জয়ের আশা দেখছিল বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসান ২ উইকেট পান ৫০ রানে।

এদিন ভারতের প্রয়োজন ছিল ১০০ রান, বাংলাদেশের ৬ উইকেট। দিনের একদম প্রথম ওভারেই অফ স্পিনার মিরাজকে ছক্কা মেরে দেন নাইটওয়াচম্যাচ জয়দেব উনাদকাট। প্রথম ওভার থেকে আসে ১০ রান। পরের ওভারেই আঘাত হানেন বাঁহাতি স্পিনার সাকিব। তার ভেতরে ঢোকা বলে লাইন মিস করে এলবিডব্লিউ হয়ে যান উনাদকাট। তার রান ১৬ বলে ১৩।

ক্রিজে নেমে রিশভ পান্ত বাউন্ডারি পেয়ে গিয়েছিলেন। ভয় ধরাচ্ছিলেন আগ্রাসী অ্যাপ্রোচে। তবে তাকে বেশি দূর এগোতে দেননি স্পিনার মিরাজ। ১৩ বলে ৯ রান করেন পান্ত। আগের দিন থেকে সবচেয়ে সাবলীল ব্যাটিং করছিলেন আকসার। এদিনও তার ব্যাটে ভরসা পাচ্ছিল ভারত। কিন্তু তিনিও টিকতে পারেননি। মিরাজের টার্ন করে ভেতরে ঢোকা ডেলিভারি পেছনের পায়ে খেলতে গিয়ে পরাস্ত হন। বল তার প্যাডে লাগার পর স্টাম্প ভেঙে দেয়। ৬৯ বলে ৩৪ রান করে আউট হন তিনি।

দলীয় ৭৪ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে ভারত। টেস্ট ক্যারিয়ারে মিরাজ পুরো করেন নবম পঞ্চম উইকেট। তার স্পিন যেভাবে ফণা তুলছিল, তাতে এই ম্যাচে স্পষ্ট দাপট ছিল বাংলাদেশের। কিন্তু প্রথম ঘণ্টায় ৩ উইকেট শিকারের সেই চাপ জারি থাকেনি পরে। অশ্বিন-শ্রেয়াস মিলে ভারতকে পাইয়ে দেন কষ্টার্জিত জয়।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ২২৭ রানে গুটিয়ে যায়। জবাবে ভারত ৩১৪ রান তুলে ৮৭ রানে লিড নেয়। ফলে ৮৭ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৩১ রান তোলে বাংলাদেশ। ফলে ভারতকে ১৪৫ রানের টার্গেট দেয় স্বাগতিকরা। জবাবে ভারত ৭ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ