Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিস্মৃত আমিনুলকে ফেরালেন জাকির

অভিষেকে সেঞ্চুরির পরই ফিফটি

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

উমেশ যাদবের মিডল স্টাম্পে থাকা ফুল লেংথের ডেলিভারি স্ট্রেইট ড্রাইভ করে ৩ রান নিলেন জাকির হাসান। পেছৗছে গেলেন ব্যক্তিগত পঞ্চাশে। নবীন ওপেনার ফিরিয়ে আনলেন ভুলে যাওয়া আমিনুল ইসলাম বুলবুলের প্রায় ২১ বছর আগের এক কীর্তি। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরির পরের ম্যাচে ফিফটির কৃতিত্ব দেখান আমিনুল। তার দীর্ঘ দিন পর ওই পারফরম্যান্সের পুনরাবৃত্তি করলেন জাকির। মাঝের সময়টায় বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যান পারেননি এমন কিছু করতে।
২০০০ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশের ইতিহাসের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৪৫ রানের অসাধারণ ইনিংস খেলেন আমিনুল। পরের বছর জিম্বাবুয়ের বিপক্ষে নিজের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে তিনি করেন ৮৪। জাকিরের অভিষেক সেঞ্চুরিও ভারতের বিপক্ষে। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ঠিক ১০০ রান করেন এই ওপেনার। চলতি মিরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসেও রান পেয়েছেন জাকির। তবে ইনিংস বড় হয়নি। ২৪ বছর বয়সী ব্যাটসম্যান আউট হয়ে যান ৫১ রানে। তার সামনে সুযোগ ছিল আমিনুলের কীর্তি ছাড়িয়ে অভিষেকের পর টানা দুই ম্যাচে সেঞ্চুরির রেকর্ড গড়ার। কিন্তু উমেশের অফ স্টাম্পের বাইরের খাটো লেংথের বল হাওয়ায় ভাসিয়ে কাট করে থার্ড ম্যাচে ধরা পড়ে যান তিনি। আমিনুল-জাকির ছাড়া বাংলাদেশের হয়ে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছেন মোহাম্মদ আশরাফুল ও আবুল হাসান। আশরাফুল তার দ্বিতীয় টেস্টে রানের খাতাই খুলতে পারেননি। আবুল হাসান তা ছোট্টর ক্যারিয়ারে আর কোনো ফিফটির দেখা পাননি।
চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি করে অভিষেকে চতুর্থ ইনিংসে তিন অঙ্ক ছোঁয়া নবম ব্যাটসম্যান হন জাকির। এই তালিকার আগের আটজনের মধ্যে স্রেফ দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসি দ্বিতীয় টেস্টেও পান ফিফটির দেখা। ২০১২ সালের অস্ট্রেলিয়া সফরে নিজের প্রথম ম্যাচে ৭৮ ও ১১০* রান করেন ডু প্লেসি। পরের ম্যাচে তার ব্যাট থেকে আসে ৭৮* ও ২৭ রানের ইনিংস। সাবেক প্রোটিয়া অধিনায়কের প্রায় ১০ বছর পর তেমন কিছু করে দেখালেন জাকির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ