Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পড়ন্ত বিকেলের রোমাঞ্চে জমে উঠেছে ঢাকা টেস্ট

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম | আপডেট : ১২:০৭ এএম, ২৫ ডিসেম্বর, ২০২২

এই না হলে টেস্ট ক্রিকেট! পেন্ডুলামের মত দুলছিল ম্যাচের লাগাম। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের প্রথম সকালটা ছিল চিরাচরিত বাংলাদেশের প্রতিছবি। প্রথম সেশনেই চার উইকেট হারিয়ে গতকালই ম্যাচ হারের সম্ভাবনা জাগিয়ে তুলেছিল টাইগাররা। সেই বাংলাদেশ কিনা আজ মাঠে নামছে টেস্ট জয়ের আশায় বুঁদ হয়ে! সেই কর্ম সাধান অবশ্য মোটেই সহজ হবে না। ভারতের বিপক্ষে টেস্টে বহুল কাঙ্খিত জয় অর্জন করতে এখনো প্রয়োজন ৬ উইকেট। ঋষভ পান্থ ও শ্রেয়াশ আইয়ার এখনো ব্যাটিংয়েই নামেননি। তাই টাইগার বোলারদের এখনো যে অনেক ঘাম ঝড়ানোর বাকি। অন্যদিকে ২-০ ব্যবধানে সিরিজ জিততে টিম ইন্ডিয়ার প্রয়োজন বরাবর ১০০ রান। গতকাল তৃতীয় সেশনে ১৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সফরকারীরা সাকিব আল হাসানের পর মেহেদী হাসান মিরাজের তোপে ৪৫ রান তুলতেই হারিয়ে বসে ৪ উইকেট। চারে নামা অক্ষর প্যাটেলের সঙ্গে অপরাজিত আছেন নাইটওয়াচম্যান জয়দেব উনাদকাত।
শেষ সেশনে রান তাড়া করতে নামা ভারত সাকিবের করা ইনিংসের প্রথম ওভারে দুবার উইকেট হারানোর দ্বারপ্রান্ত থেকে বেঁচে ফিরে। তবে পরের ওভারে এসেই মিরপুরে খেল দেখতে আসা হাজার পাঁচেক দর্শককে উল্লাসে মাতান সাকিব। টাইগার কাপ্তানের বেরিয়ে যাওয়া বলে নুরুল হাসান সোহানকে উইকেটের পেছনে ক্যাচ দেন ভারত অধিনায়ক লোকেশ রাহুল। তিনে নামা চেতশ্বর পূজারা ভারতকে পুরো সিরিজেই দিয়েছেন ভরসা। এবারও কঠিন পরিস্থিতিতে তার দিকে তাকিয়ে ছিল দল। পূজারা শুরুর কয়েক বল সামলে নিলেও বিদায় নেন ৮ম ওভারে। মিরাজের বলে এগিয়ে খেলতে গিয়ে লাইন মিস করেন। বল তার পায়ে লেগে কিপারের হাতে গেলে তখনো ক্রিজে ফেরা হয়নি তার। রিপ্লেতে দেখা যায় নুরুল হাসান সোহান স্টাম্প ভাঙার আগে ব্যাট মাটিতে নামাতে পারেননি পূজারা। ১২ রানে ২ উইকেট হারিয়ে ফেলে ভারত।
ডান-বাম সমন্বয় আনতে আকসার প্যাটেলকে চারে নামিয়ে দেয় ভারত। অন্যপ্রান্তে শুবমান গিল অবশ্য আত্মবিশ্বাসী ছিলেন। মিরাজকে সামনে এসে খেলতে চেয়েছিলেন তবে বল টার্ন করবে ভেবে, তবে বল সোজা গিয়ে জমা হয় নুরুলের গ্লাভসে, স্টাম্প ভাঙতে ভুল হয়নি টাইগার কিপারের। বিরাট কোহলি ছিলেন অতি সাবধানী। তাইজুল তাই বল হাওয়ায় ভাসিয়ে তাকে সামনে এনে খেলানোর চেষ্টা করছিলেন। তখন কোন ভুল না করলেও মিরাজের বলে পা অনেকটা বের করে খেলতে গিয়ে ব্যাট-প্যাডে শর্ট লেগে মুমিনুল দারুণ ক্যাচে পরিণত হয়ে বিদায় নেন। আউটা খুব ভালোভাবে হজম হয়নি এই বিশ্বসেরা ডানহাতির, তাই তখনই স্বাগতিক উদযাপনরত ফিল্ডারদের সাথে একচোট বাক বিতন্ডায় জড়ান কোহলি। দিনের বাকি অংশ অক্ষর ও উনাদকাট নিরাপদেই কাটিয়েছেন, তবে বাংলাদেশ দল মাঠ ছেড়েছে দুর্দান্ত এক আশা নিয়েই।
অন্যদিকে গতকাল সকালে অশ্বিনকে ব্যাকফুটে খেলতে গিয়ে এলবিডব্লিউ হন ওপেনার নাজমুল হোসেন শান্ত। আগের ইনিংসেই দারুণ ব্যাটিং করা মুমিনুল হকের দুর্বল স্থান অফ স্টাম্পের বাহিরে বল করেই সাফল্য পান মোহাম্মদ সিরাজ। সাকিব এই সিরিজের প্রতিটা ম্যাচেই আউট হলেন চাঞ্চল্যের কারণে। গতকালও তার ব্যাহাত ঘটেনি। মিরপুরের উইকেটের বাউন্স বুঝার জন্য কিছু সময় নিতেই হয়, অথচ টাইগার অধিনায়ক উনাদকাতের বল ঠিকমত না বুঝেই ড্রাইভ করতে গেলেন। পিচের ধীরগতির কারণে বল গেল এক্সট্রা কাভারে গিলের হাতে। পরশু ও গতকাল মিলিয়ে টানা ১৪ ওভার করা অশ্বিনের জায়গায় আসা অক্ষরকে ব্যাকফুটে খেলতে গিয়ে নিজের বিপদ ডেকে আনেন এলবিডব্লিউর ফাঁদে পড়েন মুশফিকুর রহিম।
অপরাজিত থেকে মধ্যাহ্নবিরতিতে যাওয়া ওপেনার জাকির হাসান অবশ্য বিরতির পরই অর্ধশত স্পর্ষ করেন। আমিনুল ইসলাম বুলবুলের পর অভিষেক ও দ্বিতীয় টেস্টে যথাক্রমে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির দেখা পাওয়া প্রথম বাংলাদেশী এই বাঁহাতি ব্যাটার। তবে এরপরেই উমেশ যাদবের অফ স্টাম্পের বেশ বাইরের বলে সø্যাশ করতে গিয়ে ক্যাচ দেন ডিপ থার্ডম্যানে। নামের পাশে কোন রান যোগ করতে না পারা মিরাজ বেশ শর্ট লেংথের বলে অক্ষরকে সুইপ করতে গিয়ে এলবিডব্লু হয়ে ফেরেন। লিটন ও নুরুলের জুটি এরপর হয়ে সাদা বলের মেজাজে খেলেছেন।
লিটন ৩১ রান করে অক্ষরকে সামনে ঝুঁকে খেলার চেষ্টায় ভারসাম্য হারিয়ে স্টাম্পিং হয়ে সাজঘরে ফেরেন। চা-বিরতির পর লিটনের বিপক্ষে রক্ষণাত্মক ফিল্ডিংয়ে যায় ভারত। লিটন অবশ্য গ্যাপ বের করেন ঠিকই। তাসকিনের সঙ্গে তার জুটি পঞ্চাশ পেরোয় দ্রুত গতিতে। তবে ৭৩ রান করা লিটনকে থামতে হয় সিরাজের লেংথ থেকে ভেতরের দিকে ঢোকা দারুণ এক বলে। তাসকিনের সঙ্গে তার ৬০ রানের জুটি ভারতের বিপক্ষে অষ্টম উইকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ। তাইজুল এরপর অশ্বিনের বলে এলবিডব্লু, খালেদ হন রানআউট। তাসকিন অপরাজিত থাকেন ৩১ রানে।
বাংলাদেশ জিতবেই এমনটা বলা যাচ্ছে না। বিশেষকরে পান্থের পরীক্ষা নেওয়া যে এখনও বাকি। তবে যে ২২ গজে গতকাল ১৪ উইকেটের পতন হয়েছে, সেই পিচে ঢ়েয কোন কিছুই সম্ভব। ব্যাপারটা মাথায় নিয়েই মাঠে নামবেন তাইজুল-সাকিব-মিরাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ