Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মেসির সেই ‘আলখাল্লা’ পেতে...

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ক্যারিয়ারের সবচেয়ে কাক্সিক্ষত মুহূর্তের জন্য তখন অপেক্ষায় লিওনেল মেসি। এতোদিনের আরাধ্য সোনালী ট্রফিটা হাতে উঠলো বলে। তবে তার আগে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি তাকে পরিয়ে দেন আরব বিশ্বের ঐতিহ্যবাহী পোশাক বিশট। মেসিকে পরিয়ে দেওয়া সেই বিশটটি ক্রয়ের আগ্রহ দেখিয়েছেন আহমেদ আল বারওয়ানি নামে এক আরব ধনকুবের। বিনিময়ে ক্ষুদে জাদুকরকে তিনি প্রস্তাব করেছেন এক মিলিয়ন ডলার।
বারওয়ানি ওমানের সংসদ সদস্য ও পেশায় একজন উকিল। মেসিকে এই বিশাল অঙ্কের প্রস্তাব ছুড়ে দিয়েছেন তিনিই। বাংলাদেশী টাকায় যা দাঁড়ায় সাড়ে দশ কোটিরও বেশি। ক্ষুদে জাদুকরের কাছে থাকা বিশটটি ক্রয় করে সংরক্ষণ করতে চান এই ধনকুবের। সামাজিক মাধ্যম টুইটারে নিজেই এই প্রস্তাব দিয়েছেন বারওয়ানি। সেখানে বিশ্বকাপ জয়ের জন্য আর্জেন্টাইন অধিনায়ককে অভিনন্দনও জানান তিনি। বিশ্বকাপ ফাইনালের দুই দিন পর টুইটারে বারওয়ানি লিখেন, ‘ওমান সালতানাতের পক্ষ থেকে কাতার বিশ্বকাপ ২০২২ জয়ের জন্য আপনাকে অভিনন্দন। আরব বিশট, শৌর্য ও জ্ঞানের প্রতীক। আমি আপনাকে এক বিলিয়ন ডলার প্রস্তাব করছি বিশটটির জন্য। কাতারের আমির মেসিকে যখন বিশটটি দিলেন আমি স্টেডিয়ামে বসে সরাসরি সেই মুহূর্তের সাক্ষী হয়েছি।’
মেসির প্রতি সম্মান প্রদর্শন করতেই মূলত রাজকীয় এই পোশাক পরানো হয়েছিল তাকে। ফলে অর্থের বিনিময়ে আর্জেন্টাইন অধিনায়ক সেটা হাতছাড়া করবেন কিনা থাকছে সেই প্রশ্নও। জানা গেছে জন্মস্থান রোজারিওর লিও মেসি জাদুঘরেই শেষ পর্যন্ত শোভা পেতে পারে বিশটটি।
মেসি পরার পর থেকেই ফুটবলপ্রেমীদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে আলখাল্লা জাতীয় এই পোশাক। বিশট এক ধরনের দীর্ঘ আলখাল্লা যা তন্তু দিয়ে তৈরি। পাড়গুলোতে সোনালী রঙ আনতে ব্যবহার করা হয় খাঁটি স্বর্ণ। বিশেষ অনুষ্ঠানে এই পোশাক পরিধান করে থাকেন কাতারের নাগরিকরা। মধ্যপ্রাচ্যের দেশটিতে এটি প্রশংসা ও সম্মানের প্রতীক হিসেবে বিবেচিত হয়। কাতারে মূলত উচ্চপদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদ ও সম্পদশালী ব্যক্তিরা ‘বিশট’ পরিধান করেন। এছাড়া, আরব বিশ্বে বিয়ে-শাদী ও ধর্মীয় অনুষ্ঠানেও রয়েছে এই পোশাক পরার রেওয়াজ।



 

Show all comments
  • Tariqul ২৫ ডিসেম্বর, ২০২২, ১১:১৭ এএম says : 0
    পৃথিবীতে মেসিই একমাত্র ব‍্যাক্তি যাকে ফুটবল সবকিছু উজাড় করে দিয়েছে, বিনিময়ে তিনিও প্রায় দেড়যুগ ধরে ফুটবল প্রেমিদের ফুটবলীয় উন্মাদনা। ধন্যবাদ প্রিয় ফুটবল খেলাকে অনন্য উচ্চতায় নিয়ে যাবার জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ