Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রিচার্লিসনের গোলই বিশ্বকাপ সেরা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনার রোমাঞ্চকর এক জয় দিয়ে শেষ হয়েছে কাতার বিশ্বকাপের ঢামাঢোল। লাতিন অঞ্চলের আরেক দল ব্রাজিলও এবার মরুরবুকে এসেছিল তাদের ষষ্ঠ শিরোপার স্বপ্ন নিয়ে। তবে শেষ আটের লড়াইয়ে ক্রোয়শিয়ার বিপক্ষে অঘটনের শিকার হয়ে সেই স্বপ্নে হাওয়া লাগাতে পারেনি সেলেসাওরা। তবে ব্যক্তিগত নৈপুণ্যের একটা জায়গায় ঠিকই সেরা হতে পেরেছেন ব্রাজিলের রিচার্লিসন। সার্বিয়ার বিপক্ষে করা তার গোলটি আসরের সেরা নির্বাচিত হয়েছে।
কাতার বিশ্বকাপ বিখ্যাত হয়ে থাকবে অঘটনের আসর হিসেবে। আসরটিতে যেমন অনেক ছোট দল চোখা ধাঁধানো দারুণ সব চমক দিয়েছে, ঠিক তেমনি দুর্দান্ত সব গোলও উপহার দিয়েছেন ফুটবলাররা। আসরে সর্বমোট ১৭২টি গোল হয়েছে যার মাঝ থেকে দশটিকে সেরা গোলের লড়াইয়ের জন্য মনোনীত করেছিল ফিফা। তারপর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা দর্শকদের হাতে ছেড়ে দেয় ভোটাভুটির মধ্যমে সেরা গোলটিকে বেঁছে নেওয়ার জন্য। ফুটবলপ্রেমীদের ভোটে রিশার্লিসনের গোলটির সেরা হওয়ার বিষয়টি জানায় ফিফা।
ব্রাজিলের বিশ্বকাপের প্রথম ম্যাচ, প্রতিপক্ষ সার্বিয়া। লুসাইল স্টেডিয়ামে ৮৮ হাজার দর্শকের সামনে ম্যাচের ৭৩তম মিনিটে আসর সেরা সেই গোলটি করেন রিচার্লিসন। বাঁম পার্শ্ব থেকে ক্রস বাড়ান ভিনিসিয়ুস, বাঁ পায়ের টোকায় বল উপরে তুলে শরীরটাকে শূন্যে ভাসিয়ে ১৩ গজ দূর থেকে দুর্দান্ত অ্যাক্রোবেটিক শটে ঠিকানা খুঁজে নেন রিচার্লিসন। ঠিক তার ১১ মিনিট আগে আরেকটি গোল করেছিলেন এই টটেনহাম ফরোয়ার্ড। তার জোড়া গোলেই সেদিন ২-০ ব্যবধানে জিতেছিল ব্রাজিল।
সেরার লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে করা রিশার্লিসনের আরেকটি গোলও ছিল। এছাড়াও পোল্যান্ডের বিপক্ষে কিলিয়ান এমবাপের, একুয়েডরের বিপক্ষে কোডি গাকপোর, মেক্সিকোর বিপক্ষে এনজো ফার্নান্দেসের , ক্রোয়েশিয়ার বিপক্ষে নেইমারের, সার্বিয়ার বিপক্ষে ভিনসেন্ট আবুবকরের গোল, ব্রাজিলের বিপক্ষে পাইক সেং হুয়োর, সৌদি আরবের বিপক্ষে লুইস চাভেজের ও আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবের সালেম আল দাওসারির গোল গুলোও সেরা দশে জায়গা করে নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ