Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাষ্ট্রদূত হত্যার জবাব হবে ভয়াবহ

প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:১১ এএম, ২২ ডিসেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : তুরস্কে রাষ্ট্রদূত আন্দ্রে কারলভকে নৃশংসভাবে হত্যায় ক্ষুব্ধ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, হত্যাকারীর নেপথ্যে নির্দেশদাতা কে ছিল তা জানা দরকার। একই সঙ্গে তিনি জোর দিয়ে বলেন, এর পরিণতি হবে খুবই ভয়াবহ। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এই হত্যাকান্ডে রাশিয়ার জবাব হবে ভয়াবহ। রাশিয়া ও তুরস্কের সম্পর্ককে নস্যাৎ করে দিতে এ হত্যাকা- চালানো হয়েছে। সিরিয়া সঙ্কট সমাধানে ইরান ও তুরস্ককে সঙ্গে নিয়ে মস্কো যে উদ্যোগ নিয়েছে তাকে বানচাল করার উদ্দেশ্যেই এই হামলা চালানো হয়েছে বলে তিনি মনে করেন। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, এরই মধ্যে রাশিয়ার তদন্তকারীরা তদন্ত শুরু করেছেন। খবরে বলা হয়েছে, ক্রেমলিনে এক বিশেষ বৈঠকে বক্তব্য রাখছিলেন পুতিন। সেখান থেকে তার মন্তব্য প্রকাশ করা হয় টেলিভিশনে। এতে তিনি নিহত রাষ্ট্রদূত কারলভের ভূয়সী প্রশংসা করেন। তুরস্কের রাজধানী আঙ্কারায় চিত্র প্রদর্শনীতে একটি আর্ট গ্যালারিতে উপস্থিত হয়েছিলেন রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে কারলভ। সেখানে তাকে পিছন থেকে গুলি করা হয়। ক্রেমলিন থেকে যখন পুতিনের বক্তব্য প্রচার করা হয় টেলিভিশনে তখন তার মুখম-লে মাংসপেশিগুলো শক্ত হয়ে ওঠে। তাতে ফুটে ওঠে তার ক্ষোভের বহিঃপ্রকাশ।
তিনি বলেন, একটি অপরাধ সংঘটিত হয়েছে। রাশিয়া ও তুরস্কের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হয়ে আসা ও সিরিয়া সঙ্কটের একটি শান্তিপূর্ণ সমাধানের পথকে নষ্ট করতে কোনো প্ররোচণা ছাড়াই এ হত্যাকা- ঘটানো হয়েছে এতে কোনো সন্দেহ নেই। রাশিয়া, তুরস্ক, ইরান ও অন্যরা সিরিয়া সঙ্কট সমাধানের ওই উদ্যোগ নিয়েছিল। পুতিন বলেন, এ সময়ে এমন হত্যাকা- একটিই জবাব হতে পারে। তাহলো সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই জোরালো করা। শত্রুরা তা সহসাই টের পাবে। ভøাদিমির পুতিন বলেন, নিহত রাষ্ট্রদূতকে তিনি ব্যক্তিগতভাবে ভালভাবে জানেন। এরই মধ্যে এ নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে ফোনে কথা বলেছেন পুতিন। এতে রাশিয়ান তদন্তকারীদের অবিলম্বে আঙ্কারা যাওয়ার অনুমতি দিয়েছে তুরস্ক। একই সঙ্গে তারা তদন্তে সহায়তা করার কথাও বলেছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, বৈদেশিক গোয়েন্দা সংস্থা এসভিআরের প্রধান সের্গেই নারিশকিন ও আভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা এফএসবি’র প্রধান আলেকজান্দার বর্টনিকোভকে এরই মধ্যে এ বিষয়ে পুতিন নির্দেশ দিয়েছেন। তাদেরকে তিনি বলেছেন, আমাদেরকে অবশ্যই জানতে হবে এই ঘাতকের নেপথ্যে কে রয়েছে। দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

Show all comments
  • তামান্না ২২ ডিসেম্বর, ২০১৬, ২:৩৩ এএম says : 0
    এটা ২ দেশের মধ্যে সম্পর্ক নষ্ট করার পায়তারা।
    Total Reply(0) Reply
  • Shams Fahad ২২ ডিসেম্বর, ২০১৬, ১১:২৫ এএম says : 1
    কাকে হুমকি দিচ্ছে..............এটা বিচ্ছিন্ন ঘটনা। এমন আততায়ী সব দেশে থাকে। তুর্কি সরকারের কোন হাত নেই
    Total Reply(0) Reply
  • Mizanur Rohman Vuiya ২২ ডিসেম্বর, ২০১৬, ১১:২৬ এএম says : 0
    Ata ............ar cokranto seta o ........... ta jane
    Total Reply(0) Reply
  • Elias Hassan ২২ ডিসেম্বর, ২০১৬, ১১:২৭ এএম says : 0
    এক জন রাস্টদূতকে মারার জন্য ভয়ংকর হতে পারে।অথচ মায়ারমার লক্ষলক্ষ মানুষ মারছে। বিশ্ব বিবেক ভয়ংকরের জন্য ভাবেনি
    Total Reply(0) Reply
  • Nuri Al Noufel ২২ ডিসেম্বর, ২০১৬, ১১:২৮ এএম says : 0
    পুতিন যখন কিছু বলবে তখন ধরে নিবেন সে যা বলেছে তার চেয়ে ভয়ংকরী হবে।
    Total Reply(0) Reply
  • Ruhul Amin Anam ২২ ডিসেম্বর, ২০১৬, ১১:২৯ এএম says : 0
    দেখবে বিশ্ব
    Total Reply(0) Reply
  • ALTAF ২৪ ডিসেম্বর, ২০১৬, ৯:২৩ পিএম says : 1
    তদন্ত দরকার|সাথে এর চেয়ে দ্রুত বার্মা সরকার ও সুচি খুনির বিরোদধে 100%ব্যাবস্হা নিতে হবে|
    Total Reply(0) Reply
  • ২৭ ডিসেম্বর, ২০১৬, ৩:২৮ এএম says : 0
    ইসলাম বিরুদী কিছু লিখলে ভাল হবেনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ